ক্যানসার প্রতিরোধের ৫টি উপায়

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৬, ১৭:২১

জাগরণীয়া ডেস্ক

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, ২০৩০ সাল পর্যন্ত ক্যানসার প্রত্যেক বছর ৫.৫ মিলিয়ন মহিলার প্রাণ কেড়ে নেবে। বিশেষ করে স্তন ক্যানসার। রিপোর্টে এমন দেখা গিয়েছে যে, এখনই সারা বিশ্বে প্রত্যেক ৭ জন মহিলার মধ্যে ১ জন মহিলা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান। হৃদরোগের পর ক্যানসার মৃত্যুর দ্বিতীয় সর্বোচ্চ কারণ।

কিন্তু ক্যানসারের সম্ভাবনা আপনি অনায়াসেই কমিয়ে ফেলতে পারেন। তবে, তার জন্য আপনাকে কিছু বিষয় মেনে চলতে হবে। তাহলেই ক্যানসার আক্রান্ত হওয়ার থেকে নিজেকে কিছুটা হলেও বাঁচাতে পারবেন।

জেনে নিন সেগুলি কী কী-

১) তামাকজাত দ্রব্য শরীরের পক্ষে খুবই ক্ষতিকর। তামাকজাত দ্রব্য থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ক্যানসারের হাত থেকে মুক্তি পেতে তামাকজাত দ্রব্য না খাওয়াই উচিত্‌। তামাকজাত দ্রব্য থেকে গলা, ফুসফুস, কিডনি, মূত্রথলি, যকৃত এবং শরীরের অন্যান্য অংশে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে।

২) শরীরকে সুস্থ রাখতে শারীরিক কসরত করা খুবই জরুরি। তাই ক্যানসার এবং সমস্ত রকম রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত ব্যায়াম করুন।

৩) স্বাস্থ্যকর এবং ব্যালেন্সড ডায়েট নিয়মিত মেনে চলতে হবে। ডায়েটে অবশ্যই তাজা শাক সব্জি এবং ফল রাখবেন।

৪) নিয়মিত চিকিত্‌সকের কাছে গিয়ে চেক আপ করাবেন। যাতে যদি ক্যানসার হয়েও থাকে, তাহলে প্রথম ধাপেই ধরা পড়বে। এবং ট্রিটমেন্ট করা সহজ হবে।

৫) রোদের তাপ থেকে চামড়া বাঁচিয়ে চলবেন। অতিরিক্ত সূর্যের আলো ত্বকে পড়লে স্কিন ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে।

এই বিষয়গুলো মেনে চললে আপনি যে সম্পূর্ণ ক্যানসার মুক্ত থাকবেন, তা নয়। তবে ক্যানসারের সম্ভাবনা অনেক কম হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত