বিশ্ব নিউমোনিয়া দিবস

২০৩০ সালের মধ্যে নিউমোনিয়ায় মারা যাবে ১ কোটি শিশু

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৩:২৪

জাগরণীয়া ডেস্ক

২০৩০ সাল নাগাদ বিশ্বে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু শুধুমাত্র নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যাবে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এর মধ্যে নাইজেরিয়া ও ভারতে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১৭ লাখ শিশু, পাকিস্তানে ৭ লাখ এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে ৬ লাখ ৩৫ হাজার শিশু মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

১২ নভেম্বর বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে বিশ্বব্যাপী নিউমোনিয়ার ওপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ও সেভ দ্য চিলড্রেন যৌথভাবে একটি নতুন গবেষণার ভিত্তিতে আশঙ্কা করেছে যে, ২০১৬ সালে বিশ্বে ৮ লাখ ৮০ হাজার শিশু নিউমোনিয়ায় মারা যায়। এদের অধিকাংশই দুই বছরের কম বয়সী। এই প্রবনতা অব্যাহত থাকলে আগামী দশকের শেষ নাগাদ ১০ কোটি ৮ লাখের বেশি পাঁচ বছরের কম বয়সী শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যাবে। উন্নত দেশগুলোতে মারাত্মক ধরনের ফুসফুস সংক্রমণ মূলত বয়স্কদের আক্রান্ত করে। কিন্তু উন্নয়নশীল দেশগুলোতে লাখ লাখ শিশু প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়ে মারা যায়। অথচ সহজেই এই রোগটিকে প্রতিরোধ করা সম্ভব।

প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস বা ব্যাকটেরিয়ার মাধ্যমে ফুসফুসে ছড়িয়ে পড়া নিউমোনিয়া শুরুতে সনাক্ত করা গেলে তা নিরাময়যোগ্য। চলমান প্রতিষেধক কার্যক্রম জোরদার করে, কমদামি অ্যান্টিবায়োটিকস ও শিশুদের জন্য সুষম পুষ্টিকর খাদ্য নিশ্চিতের মাধ্যমে মোট ৪১ লাখ শিশুর জীবন রক্ষা করা সম্ভব।

সূত্র: বাসস​

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত