স্তন ক্যানসার রুখতে পারে অলিভ অয়েল

প্রকাশ : ২০ জুলাই ২০১৬, ১৭:১৯

জাগরণীয়া ডেস্ক

অলিভ অয়েলয়ের মধ্যে হাইড্রোক্সিটাইরোসল নামক এক গুরুত্বপূর্ণ উপাদান থাকে যা পোস্টমেনোপজাল মহিলাদের স্তন ক্যানসার প্রতিরোধে সক্ষম। হাউস্টন মেথোডিস্ট ক্যানসার সেন্টারের ব্রেস্ট মেডিক্যাল অঙ্কোলজিস্ট তেজল পাটেল তার গবেষণায় এমনই তথ্য খুঁজে পেয়েছেন।

তিনি জানিয়েছেন, স্তন ঘনত্ব ও স্তন ক্যানসারের মধ্যে একটি পারস্পরিক সম্পর্ক রয়েছে। স্তনের ঘনত্ব এক শতাংশ বৃদ্ধি পেলে তা স্তন ক্যানসারের সম্ভাবনাকে প্রায় দুই শতাংশ বাড়িয়ে দিতে সক্ষম।

অলিভ অয়েল থেকে এমনিতেও হৃদরোগ, উচ্চরক্তচাপ ও স্ট্রোক হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তবে স্তন ক্যানসার রোধে এটি কতটা উপযোগী তা দেখার জন্য তেজল মোট ১০০ জন রোগীকে তার পরীক্ষার অন্তর্ভুক্ত করেন। তাদের মধ্যে ৫০ জনে মনোপজ এখনও শুরু হয়নি এবং বাকি ৫০ জনের মনোপজ শুরু হয়ে গেছে। এই প্রত্যেকজন রোগীকে প্রতিদিন ২৫ মিলিগ্রাম হাইড্রোক্সিটাইরোসল ক্যাপসুল ১২ মাস ধরে নিয়মিত খেতে বলা হয় এবং ৩ মাস অন্তর ডাক্তারি চেকআপ করা হয়। এতে কেন প্ল্যাসিবো কন্ট্রোল ছিল না। গবেষকেরা দেখেন হাইড্রোক্সিটাইরোসল স্তনের ঘনত্ব নিয়ন্ত্রণে সক্ষম। এছাড়াও তারা এই কেমিক্যালের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া গুলিও পর্যবেক্ষণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত