বাংলাদেশে হেপাটাইটিসে আক্রান্তের সংখ্যা ১ কোটি

প্রকাশ : ২৭ জুলাই ২০১৭, ১৮:৫০

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশে হেপাটাইটিস সংক্রান্ত রোগে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ১ কোটি ১৫ লাখ।

স্বাস্থ্য অধিদপ্তরের এই হিসাব অনুযায়ী, দেশে ৮৯ লাখ থেকে ১ কোটি মানুষ ‘হেপাটাইটিস-বি’ ভাইরাসে আক্রন্ত এবং ১৩ দশমিক ৯ লাখ মানুষ ‘হেপাটাইটিস-সি’ ভাইরাসে আক্রন্ত। তাদের বেশির ভাগই জীবনের কোন এক পর্যায়ে লিভার সিরোসিস বা লিভার ক্যান্সারের মত মারাত্মক রোগের ঝুকিতে আছেন। বছরে ২৫ হাজার লোক হেপাটাইটিস-বি ভাইরাস জনিত লিভার সিরোসিস বা লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

গবেষণায় দেখাগেছে, হেপাটাইটিস-বি রোগীরা ভাইরাসটির রিজার্ভার হিসেবে কাজ করেন। ফলে তাদের থেকে যে কোন সুস্থ্য লোকের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুকি রয়েছে। বাংলাদেশে প্রতিদিনই অসংখ্য মানুষ নতুন করে হেপাটাইটিস-বি ভাইরাসে সংক্রমিত হচ্ছেন।

বিশেজ্ঞ ডাক্তারদের সাথে কথা বলে জানা যায়, অপরিচ্ছন্ন, অনিয়ন্ত্রিত জীবনাচরণ, অপরীক্ষিত রক্তগ্রহণ ও অসচেতনতার কারণে বিশ্বব্যাপী হেপাটাইটিস রোগের বিস্তার ঘটছে। 

চিকিৎসা বিজ্ঞানের ভাষায়, হেপাটাইটিস ভাইরাসের ধরনগুলোকে এ বি সি এবং ই হিসেবে চিহ্নিত করা হয়। এর মধ্যে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসের প্রকোপ সবচেয়ে বেশি। সি ভাইরাসে আক্রান্ত ব্যক্তির লিভার সিরোসিস হয়ে গেলে মৃত্যু নিশ্চিত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, মানবজাতির একটি প্রধান রোগ হিসেবে বিবেচিত হেপাটাইটিস ‘বি’। পৃথিবীতে ২০ কোটি মানুষ এ ভাইরাস সংক্রমণের শিকার। এ ছাড়া দীর্ঘমেয়াদি সংক্রমণের শিকার আনুমানিক ৩৫ কোটি লোক। বাংলাদেশ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে আক্রান্তের মধ্যবর্তী স্থানে অবস্থান করছে। দেশে গর্ভবতী মায়েদের মধ্যে প্রায় ৩ শতাংশ হেপাটাইটিস ‘বি’ ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে যাদের শরীরে ই-এন্টিজেন পজেটিভ রয়েছে তাদের নবজাতকের শরীরে এ ভাইরাস সংক্রমণের সম্ভাবনা প্রায় ৯০ শতাংশ।

বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্সের তথ্য মতে, বিশ্বের ৫০ কোটি মানুষ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে আক্রান্ত। এ হার প্রতি ১২ জনে একজন। প্রতিদিন বিশ্বে এ রোগে আক্রান্ত হচ্ছে ৪ হাজারের বেশি মানুষ। হেপাটাইটিস-বি ভাইরাস প্রতিরোধে ভ্যাক্সিন থাকলেও সি ভাইরাসের ভ্যাক্সিন এখনও আবিষ্কৃত হয়নি।

অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভারের তথ্য মতে, দেশে শতকরা ৫ থেকে ৬ ভাগ মানুষ বি ভাইরাসে আক্রান্ত। আর কমপক্ষে ১ ভাগ মানুষ সি ভাইরাসে আক্রান্ত। প্রতিবছর নতুন করে আক্রান্ত হচ্ছে ২ লাখ ৫০ হাজার মানুষ। সুপ্ত অবস্থায় আছে ১২ লাখ লোকের ভেতর। হেপাটাইটিসে লিভার ও কিডনি নষ্ট হয়ে মানুষের মৃত্যু ঘটায়।

ফোরাম ফর দি স্টাডি অব দি লিভার-এর চেয়ারম্যান ডা. মামুন আল-মাহতাব জানান, বাংলাদেশে ৫ দশমিক ৪ শতাংশ লোক হেপাটাইটিস বি ও ০ দশমিক ৮ শতাংশ মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত। এদেশে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের প্রধান কারণ এই ভাইরাস দুটি। এই রোগে ভুগে এদেশে প্রতি বছর প্রায় ৫ লাখ লোক মৃত্যুবরণ করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত