সুন্দরবন রক্ষায় আজ হরতাল

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০১৭, ০১:৩৯

জাগরণীয়া ডেস্ক

রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ সুন্দরবনবিনাশী সকল চুক্তি বাতিল ও বিদ্যুৎ-গ্যাস সমস্যা সমাধানে ৭ দফা বাস্তবায়নের দাবিতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির উদ্যোগে ২৬ জানুয়ারি বৃহস্পতিবার ঢাকা মহানগরীতে অর্ধদিবস (৬টা-২টা) হরতাল আহ্বান করা হয়েছে।

জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ ২৫ জানুয়ারি, বুধবার এক বিবৃতিতে বলেছেন, গত ৭ বছর ধরে সুন্দরবনবিনাশী রামপাল কয়লা প্রকল্প বাতিলসহ বিদ্যুৎ ও গ্যাস সমস্যা সমাধানের জন্য ৭ দফা বাস্তবায়নে আমরা লংমার্চ, প্রতিবাদ-বিক্ষোভ, মহাসমাবেশসহ নানা কর্মসূচি পালন করলেও সরকার এই প্রকল্প বাতিল না করে উল্টো সুন্দরবনের জন্য ক্ষতিকর নানা তৎপরতা চালাচ্ছে। তাই আমরা বাধ্য হয়ে হরতাল পালনের কর্মসূচি দিয়েছি। 

বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবারের হরতাল ক্ষমতার সংকীর্ণ সংঘাতে সম্পদ ধ্বংসের নয়, বরং সম্পদ রক্ষা-সম্পদ সৃষ্টি ও বাংলাদেশ রক্ষার। এই হরতাল জ্বালাও-পোড়াও নয়, মানুষের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের। 

বিবৃতিতে ঢাকা মহানগরীর সকল প্রতিষ্ঠান, যান্ত্রিক পরিবহন ও ব্যক্তিগত কাজ বৃহস্পতিবার বেলা ২টা পর্যন্ত বন্ধ রেখে শান্তিপূর্ণভাবে হরতাল পালন করে সুন্দরবন রক্ষা আন্দোলনে শরীক হতে ঢাকাবাসীর প্রতি আহবান জানানো হয়। 

তবে পথচারী, সাইকেল-রিকশা-ভ্যান, এ্যাম্বুলেন্স, গণমাধ্যমসহ বিদ্যুৎ-ফায়ার ব্রিগেড এর গাড়ী, কাঁচা বাজার, ঔষুধের দোকান হরতালের আওতামুক্ত থাকবে বলে বিবৃতিতে জানানো হয়।
 
হরতালের সমর্থনে পদযাত্রা, সমাবেশ ও মিছিল
হরতালের সমর্থনে জাতীয় কমিটি, কমিটিভুক্ত বিভিন্ন সংগঠন ও সুন্দরবনের সমর্থক নানা শ্রেণি পেশার মানুষ বুধবার সকালে কমলাপুর রেল স্টেশন, মতিঝিলসহ ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় পদযাত্রা, সমাবেশ, মিছিল করেছে। এসব সমাবেশে জাতীয় কমিটির কেন্দ্রীয়, ঢাকা মহানগর নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিত্বকারী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

এছাড়া হরতালের সমর্থনে সাংস্কৃতিক কর্মী ঢাকা শহরের বিভিন্ন মোড়ে মোড়ে সংগীত পরিবেশন করে সুন্দরবন বাঁচানোর সংগ্রামের অংশ নেওয়ার আহ্বান জানান। সন্ধ্যায় ছাত্রসংগঠনসমূহের উদ্যোগে টিএসসি থেকে মশাল মিছিল বের হয় হরতালের সমর্থনে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত