কুড়িগ্রাম সীমান্তে ভারতীয় বন্যহাতির মৃত্যু

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৭, ১৩:২৯

জাগরণীয়া ডেস্ক

কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার সীমান্তে একটি ভারতীয় বন্যহাতির মৃত্যু হয়েছে। ২৩ জানুয়ারি (সোমবার) সকালে হাতিটিকে ভারতের সীমানায় পড়ে থাকতে দেখে ভীড় জমায় এলাকাবাসী।

এলাকাবাসী জানায়, রবিবার রাতে ভারতীয় প্রায় ৪০টি বন্য হাতির একটি দল রাজিবপুর সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্ত প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে ভোররাতে ভারতের অভ্যন্তরে ফিরে যায়। এসময় দলের একটি হাতি রাজিবপুর উপজেলার সীমান্ত লাগোয়া ভারতের কালাইয়েরচর পাড়া গ্রামে পড়ে থাকে। এলাকাবাসীর ধারনা বাংলাদেশের অভ্যন্তরে ফসলের ক্ষতি করে হাতিরদলটি ফেরত যাওয়ার সময় দলের একটি হাতি অসুস্থ হয়ে মারা যায়।

রাজিবপুর উপজেলার বালিয়মারী সীমান্ত এলাকার বাসিন্দা নুরে শাহী আলম জানান, বাংলাদেশের সীমান্ত সংলগ্ন ভারতের গাড়হীল পাহাড় থেকে প্রায় সময় রাতের বেলা ভারতীয় বন্যহাতির দল রাজিবপুর ও রৌমারী উপজেলার সীমান্ত পাড় দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। চরাঞ্চলের ফসলেন ক্ষতি করে আবার ভোররাতে ভারতের অভ্যন্তরে চলে যায়। হয়তো ফিরে যাওয়ার সময় দলের এ হাতিটি অসুস্থ হয়ে মরে গেছে।

রাজিবপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুল আলম বাদল জানায়, রাজিবপুর উপজেলার বালিয়ামারী সীমান্তের আজর্ন্তজাতিক সীমানা পিলার ১০৭২ থেকে ১০ গজ ভারতের অভ্যন্তরে কালাইয়ের চর গ্রামে হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

এ ব্যাপারে ৩৫ বিজিবি বালিয়ামারী ক্যাম্প কমান্ডার সুবেদার এম মোর্শেদ জানান, ভারতীয় বন্য হাতিটি ভারতীয় সীমানার অভ্যন্তরে কি কারণে মরে পড়ে আছে তা জানা যায়নি। রিপোর্ট লেখা পর্যন্ত মৃত হাতিটি ভারতের কালাইয়ের চর সীমান্তে পড়ে আছে বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত