২০২০ সালের মধ্যে বিলুপ্ত হবে বহু বন্যপ্রাণী

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৬, ১২:০৫

জাগরণীয়া ডেস্ক

পশুপ্রেমীদের জন্য দুঃখের খবর। ২০২০ সালের মধ্যে পৃথিবীর বুক থেকে মুছে যাবে বহু বন্যপ্রাণী। ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের ২০১৬-র লিভিং প্ল্যানেট রিপোর্ট এই তথ্যই দিচ্ছে।

এদের রিপোর্ট বলছে, অত্যধিক মাত্রায় মানবজাতির বংশবৃদ্ধিই বেশিরভাগ বন্যপ্রাণী অবলুপ্ত হয়ে যাওয়ার প্রাথমিক কারণ। মানুষের সংখ্যা বাড়ার কারণেই পশুদের আবাসস্থল ধ্বংস হয়ে যাচ্ছে। মানবজাতির বাসস্থানের জন্য জায়গা করে দিতে গিয়ে তাদের নানা অত্যাচারও সহ্য করতে হয় প্রতিনিয়ত। এই রিপোর্টের বক্তব্য অনেকাংশেই এ রকম।

রিপোর্ট অনুযায়ী পৃথিবীতে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ যে হারে বাড়ছে তার প্রভাবেও পশুদের পক্ষে সুস্থভাবে বেঁচে থাকাটা দায় হয়ে উঠেছে।

রিপোর্টে জানা গিয়েছে, মাত্র পঞ্চাশ বছরের মধ্যেই পৃথিবী থেকে ৪১ শতাংশ মানবেতর স্তন্যপায়ী, ৭ শতাংশ পাখি, ৪৬ শতাংশ সরীসৃপ, ৫৭ শতাংশ উভচর এবং ৭০ শতাংশ জলজ প্রাণী, বিশেষ করে মাছ বিলুপ্ত হয়ে গিয়েছে।

রিপোর্ট থেকে এমন তথ্যও মিলছে যে, এই সময়কালের মধ্যে বনাঞ্চলের পরিমাণও হু হু করে কমে গিয়েছে। আগে যেখানে পৃথিবীর ৩৩ শতাংশ ভূখণ্ডে ছিল বনভূমি, এখন তা কমে দাঁড়িয়েছে ২৩ শতাংশে। জীবজন্তু লুপ্ত হয়ে যাওয়ার এও অন্যতম প্রধান কারণ বলে এই রিপোর্ট জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত