জলকামান উপেক্ষা করে রামপালকে লালকার্ড

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ১৪:২১

জাগরণীয়া ডেস্ক

ছাত্রলীগের বাধা আর পুলিশের জলকামান উপেক্ষা করেই 'সুন্দরবন বাঁচাও' স্লোগান দিয়ে সাইকেল র‍্যালীতে অংশগ্রহণকারীরা রামপাল বিদ্যুতকেন্দ্রকে লালকার্ড প্রদর্শন করেছে।

রামপাল বিদ্যুতকেন্দ্রের বিরোধিতা করে সুন্দরবন রক্ষার দাবিতে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর শহীদ মিনার থেকে সাইকেল মিছিলের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে জিগাতলা, আসাদগেট, সংসদ ভবন ঘুরে শাহবাগ হয়ে প্রেসক্লাবে শেষ হবার কথা ছিল। কিন্তু শহীদ মিনারেই ছাত্রলীগের বাধার সম্মুখীন হয় সাইকেল র‍্যালিতে আগত সাধারণ তরুণ তরুণীরা।

শহীদ মিনার থেকে সাইকেল নিয়ে বের হবার সময় তাতে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে প্রথমে বাধা দেয় ছাত্রলীগ। এসময় র‍্যালিতে আগত সবাইকে অবরুদ্ধ করে রাখে তারা। বাইরের কাউকেও সেখানে প্রবেশ করতে বাধা দেয় তারা। এসময় ছাত্রলীগের আক্রমনে ছাত্র ইউনিয়ন নেতা হাসিব মোহাম্মদ আশিক এর হাত ভেঙে গেছে বলে জানিয়েছেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় নেতারা।

পরে ছাত্রলীগের বাধা ও 'আক্রমন' প্রতিহত করে সাইকেল নিয়ে বের হতে গেলে পুলিশি বাধার সম্মুখীন হয় অংশগ্রহণকারীরা। এসময় পুলিশের সাথে তাদের বাদানুবাদ ও ধস্তাধস্তি হয়। 

পুলিশের বাধা অতিক্রম করে কয়েকজন সাইকেল নিয়ে প্রেসক্লাবের দিকে এগিয়ে যেতে থাকলে শহীদ মিনার থেকে পুলিশ জলকামান নিয়ে তাদের ধাওয়া করে। কার্জন হল থেকে শুরু করে শিক্ষা চত্ত্বর পর্যন্ত র‍্যালিতে অংশগ্রহণকারীদের উপর গরম ও রঙিন পানি নিক্ষেপ করে পুলিশ।

পুলিশ ও ছাত্রলীগের এতো বাধা অতিক্রম করেও নির্ধারিত রুটে সম্ভব না হলেও শহীদ মিনার থেকে দোয়েল চত্ত্বর ও শিক্ষা চত্ত্বর অতিক্রম করে কদম ফোয়ারার সামনে দিয়ে প্রেসক্লাবে গিয়ে সাইকেল র‍্যালি শেষ করেন আগতরা।

প্রেসক্লাবে গিয়ে অংশগ্রহণকারী সবাই রামপাল বিদ্যুতকেন্দ্রকে লালকার্ড প্রদর্শন করেন। সেখানে সমাবেশে তেল-গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। বিকেল ৩টায় জাতীয় কমিটির পক্ষ থেকে সংবাদ সম্মেলনের ঘোষণা দেন আনু মুহাম্মদ।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত