সুন্দরবন রক্ষায় ‘বাদাবন সপ্তাহ’ পালনের ঘোষণা

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১৯:০৫

জাগরণীয়া ডেস্ক

সুন্দরবন সংলগ্ন এলাকাগুলোতে একের পর এক গড়ে উঠছে শিল্প-কারখানা। প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার পাশেই কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র ছাড়াও ওরিয়ন বিদ্যুৎকেন্দ্র, সিমেন্ট ফ্যাক্টরি, এলপিজি প্ল্যান্ট, খাদ্যগুদামসহ প্রায় দেড়শ শিল্প প্রতিষ্ঠান সুন্দরবনের অস্তিত্বকেই হুমকির মুখে ঠেলে দিয়েছে। এই দুর্যোগ থেকে সুন্দরবন রক্ষা করার জন্য দরকার জন-সচেতনতা ও নীতি নির্ধারকদের সংবেদনশীলতা।এমনই দাবী নিয়ে কয়েকটি সংগঠন ঘোষণা দিয়েছে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ‘বাদাবন সপ্তাহ’ (ম্যানগ্রোভ ফরেস্ট উইক)পালনের।

সোমবার(১৯ সেপ্টেম্বর) দুপুরে খুলনা প্রেসক্লাবে উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এবং সচেতন নাগরিক কমিটির (সনাক) যৌথ উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়। এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ক্লিনের প্রধান নির্বাহী হাসান মেহেদী।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সুন্দরবনের প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ)-সহ সংলগ্ন ভূমিতে দেড় শতাধিক শিল্প প্রতিষ্ঠান নির্মিত হয়েছে বা হতে যাচ্ছে। ইতোমধ্যে তেলবাহী ট্যাঙ্কার, গম, সার ও কয়লাবাহী জাহাজডুবির কারণে সুন্দরবনের অস্তিত্ব নিয়ে নানারকম আশঙ্কা দেখা দিয়েছে। এরপর যত্রতত্র অপরিণামদর্শী দুষণকারী শিল্প-প্রতিষ্ঠান স্থাপিত হলে সুন্দরবনের ওপর এর অমোচনযোগ্য বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। এ অবস্থায় দ্রুততর সময়ের মধ্যে পরিবেশ আইন, বন আইন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনের আওতায় কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। বক্তারা বিদ্যুৎকেন্দ্রসহ শিল্প-কারখানা নিয়ন্ত্রণ ও বন্ধ করার দাবি জানান।

সুন্দরবনের গুরুত্ব ও অপরিহার্যতা সম্পর্কে সংশ্লিষ্ট সবার সংবেদনশীলতা বৃদ্ধি করার জন্য সংবাদ সম্মেলনে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ৬ দিনব্যাপী ‘বাদাবন সপ্তাহ’ ঘোষণা করা হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাদাবন সপ্তাহে সুন্দরবন বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, তথ্যচিত্র প্রদর্শনী ও লোক গানের অনুষ্ঠান থাকবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন টিআইবির এরিয়া ম্যানেজার ফিরোজ উদ্দীন, অপরাজেয় বাংলাদেশের মাহবুব আলম প্রিন্স, ইয়েসের সুস্মিত সরকার, কামাল হোসেন, মুসলিমা খাতুন, লুৎফুন নাহার রিতু, ক্লিনের নাসিম রহমান কিরন, সুবর্ণা ইসলাম দিশা প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত