বান্দরবানে পাথর উত্তোলন বন্ধে হাইকোর্টের নির্দেশ

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৮

জাগরণীয়া ডেস্ক

বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী নদী এবং নদীর পার্শ্ববর্তী সংরক্ষিত বনাঞ্চলের ঝরনা, ঝিরি ও ছড়া থেকে পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেছে হাইকোর্ট। ২৪ ফেব্রুয়ারি (রবিবার) এক রিট আবেদনের শুনানিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এক মাসের মধ্যে এ আদেশ বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদন দাখিলের জন্য পরিবেশ মন্ত্রণালয় সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, বান্দরবান জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ মামলার ১০ বিবাদীকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া রিটে উল্লেখিত স্থানগুলোতে পাথর উত্তোলনে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও অবহেলা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা আগামী চার সপ্তাহের মধ্যে জানাতে রুলও জারি করেছেন আদালত।

উল্লেখ্য, বান্দরবানের সাঙ্গু ও মাতামুহুরী নদী এবং নদীর পার্শ্ববর্তী সংরক্ষিত বনাঞ্চলের ঝরনা, ঝিরি ও ছড়া থেকে পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে বাংলাদেশ এনভায়রনমেন্টাল ল'ইয়ার্স অ্যাসোসিয়েশন (বেলা), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), আদিবাসী ফোরাম, নিজেরা করি, কাপেং ফাউন্ডেশন, অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং স্থানীয় নাগরিক মং সৈপ্রু খাইয়াম। পরে ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল সহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত