অস্কার জিতেছে পিরিয়ড নিয়ে নির্মিত তথ্যচিত্র (ট্রেলার)

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২৪

জাগরণীয়া ডেস্ক

৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার) মঞ্চে ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগে পুরস্কার জিতেছে গ্রামীণ ভারতে পিরিয়ড নিয়ে নির্মিত তথ্যচিত্র  ‘পিরিয়ড: এন্ড অব সেনটেন্স’।

লস অ্যাঞ্জেলসের ওকাউড স্কুলের পড়ুয়াদের প্যাড প্রজেক্টের কারণে এ তথ্যচিত্রটি নির্মাণ করেন রায়কা জেতাবচি। ছবিটির প্রযোজক ভারতের গুণীত মোঙ্গা। পুরস্কারের খবর টুইটারে শেয়ার করে গুণীত লিখেছেন, ‘আমরা জিতেছি। পৃথিবীর প্রত্যেকটা মেয়ে জিতেছে। তারা জানুক তারা ঈশ্বর। মনে হচ্ছে যেন স্বর্গে রয়েছি…।’

দিল্লির অদূরে হাপুর গ্রামে এই তথ্যচিত্রের শুটিং হয় যেখানে মেয়েরা পিরিয়ড নিয়ে সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করে চলেছেন নিয়মিত। বহু দিন পর্যন্ত সামাজিক বাধার কারণে নাকি স্যানিটারি প্যাড ব্যবহার করতে পারেননি ওই গ্রামের মেয়েরা। এমনকি অনেকেই নামও শোনেননি প্যাড কী। প্যাডের পরিবর্তে কাপড় ন্যনহার করছেন গ্রামের মেয়েরা। সেজন্য শারীরিক অসুস্থতা তো ছিলই, বহু শিশুকন্যার স্কুলও যাওয়াও ছিল অনিয়মিত। গ্রামে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসানোর পর মেয়েরা বুঝতে পারে, কী ভাবে তৈরি হবে প্যাড। কী ভাবে নিজেদের তৈরি করা প্যাড বিক্রি করবেন তারা। 

কয়েক মাস আগেই বড়পর্দায় প্রায় এই একই বিষয়ের ওপর তৈরি অক্ষয় কুমারের ছবি ‘প্যাডম্যান’ জনপ্রিয় হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত