এবার রক্ষণশীলদের তোপের মুখে 'মনিকর্নিকা'

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ০১:১২

জাগরণীয়া ডেস্ক

'পদ্মাবত' চলচ্চিত্রের পর এবার রক্ষণশীলদের তোপের মুখে পড়েছে কঙ্কনা রানোয়াত অভিনীত বলিউডের 'মনিকর্নিকা' চলচ্চিত্রটি।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ঐতিহাসিক চরিত্র রানী লক্ষ্মীবাই এর উপর নির্মিত 'মনিকর্নিকা' চলচ্চিত্রে ইতিহাস অবমাননার অভিযোগ এনেছে সর্ব ব্রাক্ষ্মণ মহাসেবা নামে রাজস্থানের রক্ষণশীল একটি সংগঠন। মনিকর্নিকা চলচ্চিত্র নির্মাতাদের কাছে চিত্রনাট্য চেয়ে এরই মধ্যে চিঠি দিয়েছে ঐ সংগঠন। চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ঐতিহাসিক চরিত্র রানী লক্ষ্মীবাইয়ের চরিত্রকে কোন ধরণের বিকৃতি মেনে নেবে সর্ব ব্রাক্ষ্মণ মহাসেবা এবং ঐতিহাসিক বিকৃতি থাকলে কঠোর পদক্ষেপে নিবে সর্ব ব্রাক্ষ্মণ মহাসেবা।

এদিকে, প্রতি উত্তরে 'মনিকর্নিকা' চলচ্চিত্রের প্রযোজক কামাল জেন বলেন, রানী লক্মীবাই ছিলেন একজন সাহসী যোদ্ধা আর ইতিহাসে তার অবদান অবিস্মরণীয়। একজন দায়িত্বশীল নির্মাতা হিসেবে আমরা ঐতিহাসিক প্রেক্ষাপট অক্ষুন্ন রেখে শ্রদ্ধেয় রানী লক্ষ্মীবাইয়ের চরিত্রটি পর্দায় তুলে ধরেছি। চরিত্রটি নিয়ে কাজ করতে গিয়ে আমরা ইতিহাসবিদ ও গবেষকদের নিয়ে প্রতিনিয়ত চরিত্রের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি যেন রানী লক্ষ্মীবাইয়ের চরিত্রটির কোন ঐতিহাসিক বিচ্যুতি না ঘটে। 

তিনি আরো বলেন, চলচ্চিত্রের চিত্রনাট্য দিতে আমাদের আপত্তি নাই। কিন্তু আমরা অবশ্যই যথাযথ কতৃপক্ষ ব্যতীত কারো হাতে 'মনিকর্নিকা' চলচ্চিত্রের স্ক্রিপ্ট তুলে দিতে পারি না।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া 'পদ্মাবত' চলচ্চিত্রটি বক্স আফিসে ব্যাপক ব্যবসাসফল হলেও, ঐতিহাসিক বিকৃতির অভিযোগে রাজস্থানে প্রদর্শন নিষিদ্ধ 'পদ্মাবত' চলচ্চিত্রের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত