পা দিয়ে লিখে এসএসসি জয় ববিতার

প্রকাশ : ০৫ মে ২০১৭, ১৩:৫৭

জাগরণীয়া ডেস্ক

মেহেরপুরের মেয়ে ববিতা আক্তার পাপিয়া। জন্ম থেকেই দুই হাত অচল। তারপরও ইচ্ছাশক্তি প্রকট। পা দিয়ে লিখে প্রতিবন্ধকতাকে জয় করে এবার এসএসসি পরিক্ষায় অংশ নিয়ে জিপিএ ২.৫০ পেয়ে পাস করেছে ববিতা।

অন্যের ঘাড়ে বোঝা হয়ে না থেকে স্বাভাবিক জীবনযাপনের জন্য শুরু করে পড়ালেখা। বড় হয়ে মানুষ গড়ার কারিগর শিক্ষক হতে চায়। দাঁড়াতে চায় প্রতিবন্ধীদের পাশে। ববিতা মেহেরপুর সদর উপজেলার ঝাউবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়। জন্ম থেকে দুই হাতে কোনো শক্তি না পাওয়ায় সে পা দিয়েই লেখাপড়াসহ সব কাজ করে।

ববিতার মা আরিফা খাতুন জানান, অনেক কষ্ট করে মেয়েকে লেখাপড়া করাতে হয়েছে। তার হাত অকেজো হওয়ার কারণে অনেক কষ্ট হয়। আমার মেয়েকে যেন সমাজে অবহেলা না করা হয় সেজন্য যতদূর পারব তাকে লেখাপড়া করাব।

বাবা ইয়ারুল ইসলাম জানান, আমি নিজে কৃষি কাজ করি। দুই মেয়ের পড়ালেখা চালাবার স্বক্ষমতা আমার নেই। তারপরও অভাবের সংসারে কোনো রকমে দুই মেয়ের পড়ালেখা চালিয়ে যাচ্ছি। কারণ প্রতিবন্ধী মেয়ে কিছু করতে না পারলে অন্যের বোঝা হয়ে থাকতে হবে। পড়ালেখা শেষ করে একটি চাকরি পেলে নিজের পায়ে দাঁড়াতে পারবে। এজন্য শত কষ্টের মাঝেও তার পড়ালেখা চালিয়ে যাচ্ছি।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক শামীম রেজা জানান, আমাদের বিশ্বাস ছিল ববিতা আকতার পাস করবে। সে অনেক কষ্ট করে লেখাপড়া করেছে। তার অদম্য ইচ্ছাই তাকে এ পর্যন্ত নিয়ে এসেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিয়ারুল ইসলাম জানান, ববিতা মেধাবী ছাত্রী। ফলে বিদ্যালয় থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করা হয়েছে তাকে। সে অনেক কষ্ট করে লেখাপড়া করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত