জাবিতে মেয়েদের আসন বাড়ল ১৪৭টি

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৬, ১৩:২১

জাগরণীয়া ডেস্ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় মেয়েদের জন্য ১৪৭টি আসন বাড়ানো হয়েছে। এর বিপরীতে ছেলেদের আসন কমেছে ১০৭টি। এমন সমন্বয়ের ফলে গত শিক্ষাবর্ষের তুলনায় দৃশ্যমান মোট আসন বেড়েছে ৪০টি।    

গত সোমবার (১৪ নভেম্বর) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে মোট ১৯৯০টি আসনের মধ্যে ছেলেদের জন্য ১১৪৪টি ও মেয়েদের জন্য ৮৪৬টি আসন বরাদ্দ ছিল। এবছর সেখান থেকে ছেলেদের ১০৭টি আসন কমে হয়েছে ১০৩৭টি। অপরদিকে মেয়েদের ১৪৭টি আসন বাড়িয়ে করা হয়েছে ৯৯৩টি। এই সমন্বয়ের ফলে ছেলে-মেয়ে আসনের অনুপাত দাঁড়িয়েছে ৫১:৪৯।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মোহাম্মদ আলী বলেন, বিশ্ববিদ্যালয়ে ছেলে-মেয়ের আবাসিক হলের সংখ্যা সমান। তাই তাদের আসনও প্রায় সমান করা হয়েছে। 

কবে কোন ইউনিটের পরীক্ষা  

শনিবার (১৯ নভেম্বর) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ (এ ইউনিট), রবিবার (২০ নভেম্বর) জীববিজ্ঞান অনুষদ (ডি ইউনিট), সোমবার (২১ নভেম্বর) সমাজবিজ্ঞান অনুষদ (বি ইউনিট) ও আইআইটি (এইচ ইউনিট), মঙ্গলবার (২২ নভেম্বর) আইন অনুষদ (এফ ইউনিট), বিজনেস স্টাডিজ অনুষদ (ই ইউনিট) ও আইবিএ-জেইউ (জি ইউনিট) এবং বুধবার (২৩ নভেম্বর) কলা ও মানবিকী অনুষদের (সি ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

প্রতি আসনে ভর্তিচ্ছু

এ বছর বিশ্ববিদ্যালয়ের ২০৩০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ২ লাখ ২০ হাজার ৩০১ জন ভর্তিচ্ছু। প্রতি আসনে প্রতিযোগী ১০৯ জন। সর্বোচ্চ আবেদন পড়েছে জীববিজ্ঞান অনুষদে (বি ইউনিট)। অনুষদটির মোট ৪৫০ টি আসনের বিপরীতে ৫৬ হাজার ৭৬৯ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত