সকল পরীক্ষা বন্ধ করে দেয়ার হুমকি রাবি ছাত্রলীগ নেতার

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৬, ১৮:৪৩

জাগরণীয়া ডেস্ক

পরীক্ষায় অংশ নিতে না দিলে বিভাগের সকল পরীক্ষা বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের এক নেতা। সোমবার বেলা ১২টার দিকে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে এ ঘটনা ঘটে। 

ওই ছাত্রলীগ নেতার নামশরিফুল ইসলাম সাদ্দাম। তিনি বিশ্ববিদ্যালয়ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। এর আগেবিভাগে দুই বর্ষে ড্রপ ও এক বর্ষে ফেল করায় তার ছাত্রত্ব বাতিল হয়ে যায়। 

বিভাগীয় সূত্রে জানা যায়, সাদ্দাম ২০১০-১১ সেশনে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হয়ে প্রথম বর্ষ শেষ করে। এরপর সে দুই বর্ষ ড্রপ দেয়। পরের বছর দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়ে পাশ করে। পরের বছর তৃতীয় বর্ষের পরীক্ষা দিয়ে ফেল করে। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ ছয় বছরে স্নাতক শেষ করার বিধান রয়েছে। ৫ বছর শেষ গেলেও সে এখন তৃতীয় বর্ষে। সে অনুযায়ী তার ছাত্রত্ব বাতিল হয়ে গেছে। এখন তাকে এক বছরে দুই বর্ষ শেষ করতে হবে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সোমবার দুপুর ১২টার দিকে সাদ্দাম রাবি শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসালম রাঞ্জু ও সাধারণ সম্পাদক খালিদ হাসান বিপ্লবসহ বেশি কিছু নেতাকর্মী নিয়ে বিভাগে যায়। তারা বিভাগের সভাপতি ড. পার্থ বিপ্লব রায় এর কাছে পরীক্ষায় অংশ নিতে দেয়ার অনুরোধ করে। কিন্তু সভাপতি বিষয়টি নাকচ করে দিলে বিভাগের পরীক্ষা বন্ধ করে দেয়ার হুমকি দেয় সাদ্দাম।

পরীক্ষা বন্ধ করে দেয়ার বিষয়টি অস্বীকার করে শরিফুল ইসলাম সাদ্দাম বলেন, তৃতীয় বর্ষের পরীক্ষা দেয়ার সময় বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল ইসলাম স্যার আমার দুইটি কোর্সের খাতা কেড়ে নেয়। ওই দুটি কোর্সে আমার ফেল এসেছে। বিভাগকে অনুরোধ করেছি ওই কোর্স দুটি পূর্ণমুল্যায়ন করে আমাকে চতুর্থ বর্ষের পরীক্ষা দিতে দেয়া হোক। কিন্তু তারা তা বিবেচনা করেনি।

বিভাগের সভাপতি ড. পার্থ বিপ্লব রায় বলেন, ‘বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা চলছে। আগামীকাল (মঙ্গলবার) থেকে চতুর্থ বর্ষের পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। আজ সাদ্দাম কিছু নেতাকর্মীদের নিয়ে বিভাগে এসে চতুর্থ বর্ষের পরীক্ষায় অংশ নেয়ার অনুরোধ করে। কিন্তু ছাত্রত্ব না থাকায় নিয়মভঙ্গ করে তাকে পরীক্ষা দিতে দেয়ার কোন এখতিয়ার আমাদের নেই। বিষয়টি জানালে সাদ্দাম বিভাগের পরীক্ষা বন্ধ করে দেয়ার হুমকি দেয়।’

চতুর্থ বর্ষের পরীক্ষা সঠিক সময়ে হবে কি না জানতে চাইলে বিভাগের সভাপতি বলেন, ‘সিডিউল অনুযায়ী পরীক্ষা হবে’।

রাবি ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জু বলেন, রাবি ছাত্রলীগে সাদ্দামের অনেক ত্যাগ আছে। তাই তার বিষয়ে আমরা সুপারিশ করতে গিয়েছিলাম। কিন্তু বিভাগের সভাপতি আমাদের সঙ্গে খারাপ ব্যবহার করে বের করে দেয়। আমাদের কোন কথাই তারা ভালোভাবে শোনেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত