২৬ আগস্ট জবি শিক্ষার্থীদের সংহতি সমাবেশ

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৬, ০০:৫৪

জাগরণীয়া ডেস্ক

আবাসিক হলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা আগামী শুক্রবার (২৬ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশ করবে।

বুধবার (২৪ আগস্ট) দুপুরে এ দিনের জন্য আন্দোলনের সমাপ্তি ঘোষণা করে শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশ করবে বলে ঘোষণা দেন আন্দোলনের সমন্বয়কারী এক শিক্ষার্থী সফিকুল ইসলাম। 

এর আগে কিছু শিক্ষার্থীকে হলের দাবিতে কাফনের কাপড় গায়ে জড়িয়ে রাজপথের অবস্থান কর্মসূচিতে বসতে দেখা যায়।

দিনের কর্মসূচি শেষে সফিকুল জানান,‘আগামীকাল বৃহস্পতিবার কোনও কঠোর কর্মসূচি থাকছে না। তবে শুক্রবার বিকাল ৩ টায় শহীদ মিনারে সংহতি সমাবেশে দেশের কলামিস্ট, সমাজসেবক, বুদ্ধিজীবি, শিক্ষাবিদ, শিক্ষকদেরকে নিয়ে এ সংহতি সমাবেশটির আয়োজন করা হবে।’

এছাড়া, শনিবার (২০ আগস্ট) দেশের সব বিশ্ববিদ্যালয়ে জবি শিক্ষার্থীদের হল আন্দোলনের সমর্থন জানিয়ে সংহতি সমাবেশ ও গত সোমবার (২২ আগস্ট) শিক্ষার্থীদের ওপর বর্বর হামলার প্রতিবাদে মানববন্ধন পালন করার আহ্বান জানান সফিকুল।

শনিবারের মধ্যে দাবি মেনে না নিলে রবিবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঠে নেমে আন্দোলন করবে বলে হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আগামী রবিবার দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে আন্দোলনে নামবো।’

তিনি আরও বলেন, তাদের আন্দোলনে ছাত্রলীগ হামলা চালিয়ে রুহুল আমীন নামে এক ছাত্রকে রাস্তায় ফেলে দেওয়ায় তিনি মাথায় আঘাত পেয়েছেন। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। ছাত্রলীগের এমন হামলাকে তিনি তীব্র নিন্দা জানিয়েছেন।

এদিকে আন্দোলনকারী অন্য এক শিক্ষার্থী আল আমীন বলেন, আগামীকাল বৃহস্পতিবার শিক্ষার্থীরা পুরান ঢাকাবাসীর সঙ্গে গনসংযোগ করবে। পুরান ঢাকাবাসীর সঙ্গে আলোচনায় বসবে শিক্ষার্থীরা।

এর আগে বুধবার সকাল থেকে পূর্ব ঘোষণা অনুযায়ী আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। 

উল্লেখ্য, ১৯৮৫ সালে থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১১টি হল দখল করে আছে প্রভাবশালীরা। বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রার পর ২০০৯ সালে হলের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১১ ও ২০১৪ সালে দুটি হল উদ্ধার হয়। তবে সেগুলোর সংস্কার নিয়ে কর্তৃপক্ষের কোনও উদ্যোগ নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত