এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

পাসের হার ৭৩.৯৩

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৪:৪৩

জাগরণীয়া ডেস্ক

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩.৯৩। গত বছরের তুলনায় তা ৭.২৯ শতাংশ বেশি। ২০১৮ সালে পাসের হার ছিল ৬৬.৬৪ শতাংশ। সব বোর্ড মিলিয়ে মোট জিপিএ ৫ পেয়েছে ৮ হাজার ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৭ হাজার ২৮৬ জন পরীক্ষার্থী। এ বছর শতভাগ পাস করা শিক্ষার্থীর প্রতিষ্ঠানের সংখ্যা মোট ৯০৯, গত বছরের তুলনায় যা অনেক বেশি (৪০০)।

১৭ জুলাই (বুধবার) সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরীক্ষার ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যান হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নত করতে শিক্ষার মান বাড়ানোর তাগিদ দেন।

তিনি বলেন, শিক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ, যা দারিদ্র্যমুক্ত দেশ গড়তে পারে। পরীক্ষা শেষ হওয়ার ৫৫ দিনেই এই ফল প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

৮টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২৬ হাজার ১২৬ জন। এদের মধ্যে পাস করেছে ৮ লাখ ৯ হাজার ১৪৯ জন। পাসের হার ৭১.৮৫ শতাংশ। গত বছর এ হার ছিল ৬৪.৫৫ শতাংশ।

৮ বোর্ডে মোট জিপিএ ৫, ৪১ হাজার ৮০৭টি। গত বছর এটি ছিল ২৫ হাজার ৫৬২। অর্থাৎ এবার জিপিএ ৫ বেড়েছে ১৬ হাজার ২৪৫টি।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট ৮৬ হাজার ১৩৮ জন অংশ নেয়া পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৬ হাজার ২৮১ জন। পাসের হার ৮৮.৫৬ শতাংশ। গত বছরের (৭৮.৬৭%) চেয়ে যা ৯.৮৯ শতাংশ বেশি।

এ বছর মাদ্রাসা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে মোট ২ হাজার ২৪৩ জন। গত বছর সংখ্যাটি ছিল ১ হাজার ২৪৪ জন। জিপিএ ৫ এর শতকরা হার ২.৬০।

কারিগরি শিক্ষা বোর্ডে মোট ১ লাখ ২৪ হাজার ৩২০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২ হাজার ৭১৫ জন। গতবার সংখ্যাটি ছিল ৮৯ হাজার ৮৯ জন। পাসের হার ৮২.৬২ শতাংশ। গত বছর এ হার ছিল ৭৫.৫০ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত