ডাকসু নির্বাচন: ভোট এমসিকিউ পদ্ধতিতে

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ২১:৪৫

জাগরণীয়া ডেস্ক

আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের নির্বাচন। ২৮ বছর পর অনুষ্ঠিতব্য এ নির্বাচন নিয়ে সংশ্লিষ্ট মহলে চলছে নানা আলোচনা। ভোট কিভাবে দিতে হয়ে সে নিয়েও চলছে ভোটারদের মধ্যে নানা গুঞ্জন। জানা গেছে, নির্বাচনে ভোটারদের ভোট দিতে হবে এমসিকিউ পদ্ধতিতে। প্রতিটি ভোটার দুটি ব্যালট পেপার পাবেন। একটি ডাকসুর অপরটি হল সংসদের জন্য। 

ডাকসু নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এটিএম শামসুজ্জোহা পদ্ধতি সম্পর্কে বলেন, প্রত্যেক ব্যালটে পদ অনুযায়ী তালিকা থাকবে। সেখানে সকল প্রার্থীর ব্যালট নম্বর ও নাম উল্লেখ করা থাকবে। ভোট দিতে হবে এমসিকিউ পদ্ধতিতে। প্রত্যেক প্রার্থীর নামের সামনে একটি চারকোণা ঘর থাকবে। ভোটার যাকে ভোট দিতে চান তার সামনের ঘরে ক্রস চিহ্ন দিতে হবে। এরপর ব্যালট পেপারটি ভাঁজ করে ব্যালট বাক্সে রেখে দিলেই ভোট দেয়ার প্রক্রিয়া সম্পন্ন হবে।

১১ মার্চ সকাল ৮টা থেকে ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হবে, চলবে টানা দুপুর ২টা পর্যন্ত। তবে এরপরও কেন্দ্রে ভোটার থাকলে অবশ্যই ভোট দেয়ার সুযোগ থাকবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এটিএম শামসুজ্জোহা।

এবারের ডাকসু নির্বাচনে ছাত্রলীগ, ছাত্রদল,প্রগতিশীল জোট, স্বতন্ত্রসহ  নানা প্ল্যাটফর্মের ২২৯ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। তারমধ্যে ভিপি পদে ২১ ও জিএস পদে ১৪ জন রয়েছেন। এবারে ডাকসু ও হল সংসদে মোট ৬ লাখ ২৫৬ জন ভোটার। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত