অনিয়মের অভিযোগে পিএসসি পরীক্ষার ২৪ খাতা সিলগালা

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৮, ১৬:২০

জাগরণীয়া ডেস্ক

সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিএসসি) খাতা মূল্যায়নে অনিয়মের অভিযোগে ২৪টি খাতা সিলগালা করা হয়েছে।

২৯ নভেম্বর (বৃহস্পতিবার) সিরাজগঞ্জের কামারখন্দের স্থানীয় প্রশাসন ও শিক্ষা অফিস ঐ ২৪ টি খাতা সিলগালা করে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পিএসসি পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর আলম বলেন, ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রমাণ মিললে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের একটি সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিএসসি) বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের ২৪টি খাতা মূল্যায়নে অনিয়ম হয়েছে। ঐ ২৪টি খাতা প্রথমে নিরীক্ষণ করেন পরীক্ষক নান্দিনা কামালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জুলফিকার আলী। তিনি পরে খাতাগুলো নিরীক্ষক কর্ণসূতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামকে দেন তিনি। নজরুল ইসলাম খাতাগুলো নিরীক্ষার পরে প্রধান পরীক্ষক তেঘরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামের কাছে দেন। তিনি ঐ খাতাগুলোর নম্বরে আবারও কাটাকাটি করেন। 

বিষয়টি নিশ্চিত করেন উপজেলা পিএসসি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও উপজেলা শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন জানান, ২৪টি খাতার নম্বর কমবেশি ও কাটাকাটি করায় আমাদের সন্দেহ হয়। তাই খাতাগুলো সিলগালা করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৮ নভেম্বর সারা দেশের সাত হাজার ৪১০টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। বাংলাদেশের বাইরে বিদেশের ১২টি কেন্দ্রেও প্রাথমিক সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর পরীক্ষায় অংশ নেয় প্রায় ৩১ লাখ ক্ষুদে শিক্ষার্থী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত