সুনামগঞ্জে প্রাথমিক শিক্ষা বঞ্চিত ৫০ হাজার শিশু

প্রকাশ : ১৫ জুলাই ২০১৬, ১৭:৩৩

জাগরণীয়া ডেস্ক

সুনামগঞ্জে ১১টি উপজেলার সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রমে অব্যবস্থা বিরাজ করছে। ফলে জেলার প্রায় ৫০ হাজার শিশু প্রয়োজনীয় প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। 

জেলা প্রথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, প্রাথমিক শিক্ষার জন্য সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, তাহিরপুর, দোয়ারাবাজার, ধর্মপাশা ও শাল্লা উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে মোট প্রায় ৬০০ জন প্রধান শিক্ষক এবং ২ হাজারের মতো সহকারি শিক্ষক এবং জেলায় ৩০ জন এটিও কর্মকর্তা রয়েছেন। এ জেলার প্রায় ৭’শ সরকারি, ১৫০ বেসরকারি, রেজিঃ ১০টি, ১৫টি রেজিঃ বিহীন, প্রায় ৬০টি কমিউনিটি, ১০/১২টি কিন্ডারগার্ডেন বিদ্যালয় ও এবতেদায়ী মাদ্রাসাসহ মোট ১হাজার শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। বিদ্যালয়ে ভর্তিকৃত ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৩লাখের মতো। এ জেলার এখনো কোন কোন গ্রামে প্রাথমিক বিদ্যালয় গড়ে উঠেনি। ফলে এই সকল গ্রামের প্রায় অর্ধলক্ষাধিক শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে।

জেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ জানায়, জেলার অধিকাংশ সরকারি প্রথমিক বিদ্যালয়ের অনেক শিক্ষক দেরিতে বিদ্যালয়ে আসেন। আবার বিদ্যালয় ছুটির আগেই চলে যান। এর মধ্যে অধিকাংশ শিক্ষকই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের দারসারাভাবে পাঠদান দিয়ে থাকেন। শিক্ষাদানে শিক্ষকদের অবহেলা এবং প্রাইভেট পড়ানোর প্রচলন বেশি হওয়ার কারণে প্রাথমিক বিদ্যালয়গুলোতে লেখাপড়া হচ্ছে না বলেই চলে। এ অভিযোগ অনেক অভিভাবকেরও। এ অবস্থায় বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের উপস্থিতির হার দিন দিন কমে আসছে।

এ বিষয়ে ছাত্র-ছাত্রীদের অভিভাবকেরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনাসহ অতিসত্তর এর সমাধনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত