নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণের দাবি

প্রকাশ : ০৩ মার্চ ২০১৯, ১৪:৪৭

জাগরণীয়া ডেস্ক

দেশের নারী উদ্যোক্তাদের আরো বিকাশের লক্ষ্যে এবং নারী উদ্যোক্তাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন নারী উদ্যোক্তারা। একইসঙ্গে ভ্যাট, কর, শুল্ক কমানো, কম দামে ইপিজেডে শিল্প প্লট সহ ২০১৯-২০ অর্থবছরের বাজেটে আটটি দাবি বাস্তবায়নের দাবিও জানিয়েছেন তারা।

২ মার্চ (শনিবার) রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে উইমেন এন্ট্রেপ্রিনিওয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড) আয়োজিত প্রাক বাজেট সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন এসব দাবি তুলে ধরেন। সংবাদ সম্মেলনে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেয়া, ভ্যাটের হার, কর হার, শুল্ক হার হ্রাস, ট্রেনিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বিভাগীয় শহরে সাপোর্ট সার্ভিস সেন্টার প্রতিষ্ঠা, আন্তঃজেলা ও আন্তর্জাতিক বিভিন্ন মেলায় নারীর প্রতিনিধিত্ব বাড়ানোর লক্ষ্যে সহায়ক নীতি প্রণয়ন ও বাংলাদেশ ইকোনমিক জোন (বেজা), ইপিজেড-এ নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে শিল্প স্থাপনে প্লট দেওয়ার দাবি তুলে ধরেন নাদিয়া বিনতে আমিন।
 
সংবাদ সম্মেলনে নাদিয়া বিনতে আমিন বলেন, স্বল্প সুদে অবাধ পুঁজির প্রবাহ নিশ্চিত করা হলে উদ্যোক্তাদের প্রধানতম সংকট নিরসন হবে। নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ দেওয়ার নীতিমালা সরকার প্রণয়ন করলেও নারী উদ্যোক্তারা এ সুবিধা পাচ্ছেন না। ব্যাংক ঋণের ক্ষেত্রে পদ্ধতিগত জটিলতা নানাবিধ শর্তের বেড়াজাল ও উচ্চ সুদের কারণে প্রতিনিয়ত পুঁজি সংগ্রহে হিমশিম খাচ্ছে। এ বিষয়ে বিদ্যমান সরকারের নীতিমালা আরও সহজিকরণের মাধ্যমে তার কার্যকর বাস্তবায়ন প্রয়োজন।
 
বছরে ৫০ লাখ টাকা টার্নওভার রয়েছে নারী উদ্যোক্তা দ্বারা পরিচালিত এমন প্রতিষ্ঠানের শূন্য হারে ভ্যাট অব্যাহতির দাবি জানান তিনি। 
 
নতুন ভ্যাট আইনে তিনটি স্তরে সর্বোচ্চ পাঁচ শতাংশ হার নির্ধারণের সুপারিশ করেন। নারী উদ্যোক্তাদের শুল্কমুক্ত সুবিধায় মেশিন ও মেশিনারিজ যন্ত্রাংশ আমদানি এবং বন্ড সুবিধায় কাঁচামাল আমদানির সুযোগ দেওয়ার সুপারিশও করেন তিনি। এছাড়াও আয়করের ক্ষেত্রে নারীদের জন্য বর্তমানে প্রচলিত করমুক্ত আয় সীমা তিন লাখের পরিবর্তে পাঁচ লাখ টাকায় উন্নীত করার দাবি জানান। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত