এসো পা বাড়াই (৩৪ তম পর্ব)

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ২৩:২৮

"মানুষের জীবনকে প্রভাবিত করে এমন সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে পুরুষের সাথে সাথে নারীদের অংশগ্রহণ সীমিত, কিন্তু কেন? ফেসবুক এর চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ (Sheryl Sandberg) এর বই 'Lean In'- এ তিনি দেখিয়েছেন এ সমস্যার মূলে কি, কিভাবে নারীরা নেতৃত্ব অর্জন করতে পারে, তার পূর্ণ ক্ষমতার ব্যবহার করতে পারে। তার নিজের জীবন এবং পাশ্চাত্যের প্রেক্ষাপটে রচিত হলেও সারা পৃথিবীর নানা পরিসংখ্যান আর গবেষণার রেফারেন্স দিয়ে তিনি এই বইকে সমৃদ্ধ করেছেন সমস্ত মানব জাতির জন্য। আমার আন্তরিক ইচ্ছা বাংলাদেশের মানুষও এই বই পড়ে উপকৃত হোক। সেই ইচ্ছা থেকেই অনুবাদের এই প্রচেষ্টা। ইতোমধ্যেই ২০টিরও অধিক ভাষায় এই বইয়ের অনুবাদ করা হয়েছে। এই বইয়ের নামে একটি আন্তর্জাতিক চক্রও গড়ে উঠেছে (http://leanin.org/) যেখানে সারা পৃথিবী থেকে যে কেউ চাইলে যুক্ত হতে পারে। মূল বইয়ে রেফারেন্স গুলোর বিস্তারিত দেয়া আছে।"

LEAN IN                                                                 এসো পা বাড়াই
WOMEN, WORK AND THE WILL TO LEAD         নারী, কাজ এবং নেতৃত্বের ইচ্ছা
WRITER: SHERYL SANDBERG                           অনুবাদ: আফরিন জাহান হাসি

আমার দুলাভাই এই প্রস্তাবিত চুক্তিটির পুঙ্খানুপুঙ্খ জানতো না। তার খুব সহজ স্বাভাবিক যুক্তি ছিল যে আমার পর্যায়ে থাকা কোন পুরুষ এই প্রস্তাবে কথাই বলতো না। যা আমাকে প্রেরণা দিয়েছিল। আমি মার্ক এর কাছে ফেরত গিয়েছিলাম এবং বলেছিলাম যে আমি এই প্রস্তাব গ্রহণ করতে পারবো না। কিন্তু আমি এর সাথে ভূমিকা জুড়ে দিয়েছিলাম এই বলে যে, “তুমি আমাকে তোমার ব্যবসায়িক লেনদেন বা চুক্তি করার দল চালানোর জন্য নিয়োগ দিচ্ছো, তাই অবশ্যই আমাকে ভালো দরকাষাকষি জানতে হবে। এটাই একমাত্র সময় যখন আমি আর তুমি টেবিলের বিপরীত দিকে বসে আছি আর কখনোই হয়ত এমন হবে না।” তারপর আমি কঠিন দরকষাকষি করলাম এবং একটা বিচলিত রাত পার করলাম এই চিন্তায় যে আমি বুঝি প্রস্তাবটা উড়িয়ে দিলাম। কিন্তু পরের দিন মার্ক আমাকে ডেকে পাঠালো। সে প্রস্তাবটির উন্নতি ঘটিয়ে সমস্যার সমাধান করে দিল। সে চুক্তির সময় চার বছর থেকে পাঁচ বছরে উন্নীত করেছিল সেই সাথে আমাকে কোম্পানীর অংশীদারিত্ব কিনতে এলাউ করেছিল। তার সৃজনশীল সমাধান শুধু প্রস্তাবটার মীমাংসা করলো তাই নয়, সেই সাথে আমাদেরকে একই লক্ষ্যে কাজ করার দীর্ঘমেয়াদি অবস্থানে যুক্ত করলো। একটি সার্থক দরকষাকষির লক্ষ্য হচ্ছে কাজের উদ্দেশ্য অর্জন করা এবং প্রতিনিয়ত আমাদের নিজেদের মত লোক পাওয়া। 

অধ্যাপক হেনা রাইলি বোলস (Hannah Riley Bowles) যিনি, লিঙ্গ এবং আলোচনা (gender and negotiains)  নিয়ে হার্ভার্ড এর কেনেডি স্কুল অফ গভর্নমেন্ট (Harvard's Kenedy School of Government) এ পড়াশুনা করেছিলেন। তিনি বিশ্বাস করেন, নারীরা কাঙ্খিত ফলাফল অর্জনে তাদের সুযোগ বাড়াতে পারে দুটি জিনিষের সমন্বয় করে। প্রথমত, নারীদের সামনে আসতে হবে খুব চমৎকার ও অন্যদের সম্পর্কে উদ্বিগ্ন হিসেবে, এবং “উপযুক্তভাবে” নারী হিসেবে। যখন নারীরা অধিকতর যান্ত্রিক পন্থায় আগায় (“এটা আমার প্রাপ্য এবং আমি এটা চাই”), লোকজন তখন অনেক বেশী নেতিবাচক প্রতিক্রিয়া দেখায়।

প্রচলিত একটা কথা আছে, “বিশ্বব্যাপী চিন্তা কর, স্থানীয়ভাবে কাজ কর” (“Think globally, act locally”) । দরকষাকষির সময়, “ব্যক্তিগতভাবে চিন্তা কর, সাম্প্রদায়িকভাবে কাজ কর” (Think personally, act communally)। আমি অনেক নারীকে উপদেশ দিয়েছি, আলোচনার ভূমিকায় এভাবে ব্যাখ্যা করতে যে, তারা জানে সাধারণত নারীরা পুরুষের তুলনায় কম বেতন পায় তাই মূল প্রস্তাব গ্রহণ করার চেয়ে দরকষাকষি করতে চাই। এই কাজ করে নারীরা নিজেদের অবস্থান তৈরী করবে একটি দলের সাথে যুক্ত হিসেবে এবং শুধুমাত্র নিজেদের জন্য পা বাড়িয়েছে তা না; ফলশ্রুতিতে, তারা আসলে সব নারীদের জন্য দরকষাকষি করবে। এটা যত অর্থহীন মনে হোক না কেন, বলাটা গুরুত্বপূর্ণ। যখনই সম্ভব নারীদের উচিত “আমি” বদলে “আমরা” করে দেয়া। একজন নারীর অনুরোধ অনেক ভালোভাবে গৃহীত হয় যদি সে দাবী করে, “আমার এ বছরটি খুব ভালো কেটেছে” এর বদলে “আমাদের এ বছরটি খুব ভালো কেটেছে” বলে।

কিন্তু সাম্প্রদায়িক পদ্ধতি যথেষ্ট নয়। অধ্যাপক বোলস এর মতে, দ্বিতীয় যে জিনিসটা নারীদের অবশ্যই করতে হবে, তা হলো দরকষাকষির জন্য একটি বৈধ ব্যাখ্যা প্রদান। পুরুষদের দরকষাকষি বৈধ করতে হয় না; তারা নিজেদের জন্য পা বাড়াবে এটাই প্রত্যাশিত। নারীদের, যেকোন অনুরোধের ন্যায্যতা প্রমাণ করতে হয়। এর একটা পদ্ধতি হচ্ছে বলা যে, আরও ঊর্ধ্বতন কেউ একজন উৎসাহ দিচ্ছেন দরকষাকষি করতে (আমার ব্যবস্থাপক পরামর্শ দিয়েছেন, বেতন ভাতা নিয়ে আপনার সাথে কথা বলতে) অথবা কর্মক্ষেত্রে প্রচলিত তথ্যের উদ্ধৃতি দেয়া, (“আমি যেটুকু জানি এই কাজে যে ধরণের দায়িত্ব রয়েছে তার বেতন এই সীমার মধ্যে থাকে”)। তারপরও প্রত্যেকটা আলোচনা স্বতন্ত্র, তাই সেই অনুযায়ী নারীদেরকে তার পদ্ধতি প্রকাশ করতে হবে।  

(চলবে...)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত