শাবিপ্রবিতে শ্রাবণের ভ্রাম্যমাণ বইমেলা অনুষ্ঠিত

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৬:২১

জাগরণীয়া ডেস্ক

‘ইতিহাস ধরবো তুলে বই যাবে তৃণমূলে’ -এই স্লোগানকে ধারণ করে মুক্তিযুদ্ধের বই নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শ্রাবণ প্রকাশনীর আয়োজনে ‘মুক্তিযুদ্ধের ভ্রাম্যমাণ বইমেলা’ অনুষ্ঠিত হয়েছে। ১৬ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত দুইদিন এই মেলা অনুষ্ঠিত হয়। 

বুধবার দুপুরে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ, বিশিষ্ট কথা-সাহিত্যিক অধ্যাপক জাফর ইকবাল, বাংলা বিভাগের অধ্যাপক ফারাজানা সিদ্দিকা রনি, স্থাপত্য বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক অভিক সোবহান প্রমুখ এই বইমেলায় উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এই ভ্রাম্যমাণ বইমেলা মুক্তিযুদ্ধের বই পড়ার একটা বড় সুযোগ তৈরি করেছে। তরুণ ছেলে-মেয়েদের মুক্তিযুদ্ধ বিষয়ক ইতিহাস জানতে এরকম বইমেলা খুব প্রয়োজন"।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে চারমাসব্যাপী শ্রাবণ প্রকাশনীর ভ্রাম্যমান মুক্তিযুদ্ধের বইমেলার শুভ উদ্বোধন করা হয়। বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। 

২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে লেখা পাঁচ সহস্রাধিক বই নিয়ে এই গাড়ি ছুটে বেড়াবে রাজধানী ঢাকাসহ দেশের আনাচে-কানাচে। উদ্বোধনী অনুষ্ঠানে এই উদ্যোগ প্রসঙ্গে শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবীন আহসান জানান, রাজধানী বাইরে আমরা এর আগেও ছোট পরিসরে বই নিয়ে গিয়েছি। জেলা শহরগুলোতে অনেক পাঠক থাকলেও আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ভালো বইগুলো তৃণমূল পর্যায়ে পৌঁছায় না। সবার হাতে বইগুলো পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। 

ভ্রাম্যমাণ বইমেলার মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে একাত্তর টেলিভিশন, সমকাল, নিউ এজ, চ্যানেল আই অনলাইন ও নারীবিষয়ক নিউজ পোর্টাল জাগরণীয়া। সহযোগিতা করছে মন্ত্রিপরিষদ বিভাগ ও মুক্তিযুদ্ধ জাদুঘর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত