জাবিতে শ্রাবণের বইগাড়ি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১৪:১৭

জাগরণীয়া ডেস্ক

‘ইতিহাস ধরবো তুলে বই যাবে তৃণমূলে’ -এই স্লোগানকে ধারণ করে মুক্তিযুদ্ধের বই নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে শ্রাবণ প্রকাশনীর ভ্রাম্যমান বইমেলা। ৮ জানুয়ারি (মঙ্গলবার) সকাল ১০টা থেকে এই বইমেলা শুরু হয়। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমান বইমেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম। উদ্বোধনকালে তিনি এই বইমেলার আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন ও এর সফলতা কামনা করেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের অধ্যাপক খালেদ হোসাইন সহ অন্যান্য শিক্ষকবৃন্দ দেশব্যাপী এ বইমেলার উদ্যোগকে সাধুবাদ জানান। বইমেলায় সকাল থেকেই তরুণ শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহ দেখা যায়।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে চারমাসব্যাপী শ্রাবণ প্রকাশনীর ভ্রাম্যমান মুক্তিযুদ্ধের বইমেলার শুভ উদ্বোধন করা হয়। বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছিলেন, বাঙালির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল অর্জন মুক্তিযুদ্ধ। তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে হলে বই পড়তে হবে। অন্যকে পড়তেও উৎসাহিত করতে হবে।

২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে লেখা পাঁচ সহস্রাধিক বই নিয়ে এই গাড়ি ছুটে বেড়াবে রাজধানী ঢাকাসহ দেশের আনাচে-কানাচে। উদ্বোধনী অনুষ্ঠানে এই উদ্যোগ প্রসঙ্গে শ্রাবণ প্রকাশনীর স্বত্বাধিকারী রবীন আহসান জানান, রাজধানী বাইরে আমরা এর আগেও ছোট পরিসরে বই নিয়ে গিয়েছি। জেলা শহরগুলোতে অনেক পাঠক থাকলেও আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা ভালো বইগুলো তৃণমূল পর্যায়ে পৌঁছায় না। সবার হাতে বইগুলো পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। 

ভ্রাম্যমাণ বইমেলার মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত হয়েছে একাত্তর টেলিভিশন, সমকাল, নিউ এজ, চ্যানেল আই অনলাইন ও নারীবিষয়ক নিউজ পোর্টাল জাগরণীয়া। সহযোগিতা করছে মন্ত্রিপরিষদ বিভাগ ও মুক্তিযুদ্ধ জাদুঘর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত