‘একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা’

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ০০:২৮

জাগরণীয়া ডেস্ক

অমর একুশে বইমেলা ২০১৮তে প্রকাশিত হতে যাচ্ছে বিশিষ্ট নারীবাদী লেখক ও অনুবাদক জেসমিন চৌধুরীর প্রথম উপন্যাস 'একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা'। বইটি প্রকাশ করছে শব্দশৈলী প্রকাশনা। বইমেলার প্রথম দিন থেকেই শব্দশৈলীর ১৪৫-১৪৮ নং স্টলে বইটি পাওয়া যাবে। 

‘একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা’ মূলত জেসমিন চৌধুরীর প্রথম নাটক ‘মায়া’জ হানিমুনস’ এর উপন্যাস রূপ। নারীর উপর পারিবারিক নির্যাতনের পটভূমিকে কেন্দ্র করে এই উপন্যাসের কাহিনী আবর্তিত হয়েছে।

বইটি সম্পর্কে লেখক জেসমিন চৌধুরী বলেন, গল্পের নাম ‘একজন মায়া’ হলেও আসলে মায়া একজন নয়। আমাদের চারদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য মায়া যাদের জীবনে কপট মধুচন্দ্রিমা আসে ঘুরে ফিরে কিন্তু সুখ কখনোই আসে না। গল্পটি পড়তে গিয়ে একসময় মনে হতে পারে, এখানে অনেক বেশি ইস্যু একত্রে পরিবেশন করা হয়েছে। মনে হতে পারে এতো বিভিন্নমুখী সমস্যা, এতো নাটকীয়তা একটা মানুষের জীবনে থাকাটা অবাস্তব। আসলে হিমশৈল’র মত মানুষের জীবনের বেশিরভাগটাই আমাদের অদেখা থেকে যায়। সমস্ত সামাজিকতা, সৌজন্য আর লুকোছাপার আবরণমুক্ত জীবন দেখার সুযোগ সাধারণত আমাদের হয় না। কর্মসূত্রে আমার সেই সুযোগ ঘটেছে এবং অবিশ্বাস্য কিছু বাস্তব ঘটনাকে কিছুটা নিয়ন্ত্রিত এবং বিশ্বাসযোগ্যভাবে এই গল্পে তুলে ধরার চেষ্টা করেছি।

বিলেতের বাঙালি পরিবারের পটভূমিতে রচিত এই উপন্যাসে সিলেটি, প্রমিত বাংলা, এবং ইংরেজি ভাষার শব্দ ব্যবহার করা হয়েছে। এর মধ্যে সিলেটি কথোপকথনে উঠে আসা শব্দগুলো অন্যান্য অঞ্চলের পাঠকদের বুঝার সুবিধার্থে বই এর শেষদিকে একটি সিলেটি-বাংলা শব্দার্থকোষ সংযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ইতোপূর্বে অমর একুশে বইমেলা ২০১৭ তে শব্দশৈলী প্রকাশনা থেকে জেসমিন চৌধুরীর প্রথম বই নিষিদ্ধ দিনলিপি প্রকাশিত হয় যা অসংখ্য পাঠক ও সমালোচকের কাছে প্রশংসিত হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত