জেনে নিন গাড়ি বামে/ডানে টার্ন নেওয়ার নিয়ম

প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৮:২৬

জাগরণীয়া ডেস্ক

গাড়ি বামদিকে মোড় বা টার্ন নেওয়ার নিয়ম
বামদিকে মোড় নেওয়ার আগে বামদিকের ইন্ডিকেটর লাইট ব্যবহার করে গতি কমিয়ে সতর্কতার সাথে জাংশন বা রাস্তার সংযোগস্থলের দিকে অগ্রসর হতে হবে এবং প্রয়োজনে গাড়ি থামানোর জন্য প্রস্তুত থাকতে হবে। নিরাপদ মনে হলে সতর্কতার সাথে যতদুর সম্ভব বামদিক ঘেষে মোড় নিতে হবে। বামে মোড় নেওয়ার সময় পথচারী, বাই-সাইকেল ও পেছনে থেকে আসা গাড়ির প্রতি সতর্ক দৃষ্টি রাখতে হবে। বর্তমানে কিছু কিছু মোড়ে/জাংশনে বামদিকেও সিগন্যাল লাইট স্থাপন করা হয়েছে বিধায় ওই সিগন্যাল অনুযায়ী বামে যেতে বা থামাতে হবে।

গাড়ি ডানদিকে মোড় বা টার্ন নেওয়ার নিয়ম
ডানদিকে মোড় নেওয়ার আগে ট্রাফিক সাইন ও সিগন্যাল দেখে বুঝে নিতে হবে ডানে যাওয়ার অনুমতি আছে কিনা। ডানে যাওয়ার অনুমতি থাকলে ডানদিকের ইন্ডিকেটর লাইট ব্যবহার করে গতি কমিয়ে সতর্কতার সাথে সঠিক লেনে যেতে হবে। অতঃপর ট্রাফিক পুলিশ ডানদিকে যাওয়ার সিগন্যাল দিলে বা ডানে যাওয়ার তীর চিহ্ন সবুজ বাতি জ্বললে এবং রাস্তা নিরাপদ থাকলে ডানে মোড় নিতে হবে।

মোড় বা টার্ন নেওয়ার বিষয়ে সাবধানতা
যে-কোন মোড় (কর্ণার) ঘোরার আগে বা রাস্তার কোন বাঁক (কার্ভ/বেন্ড) অতিক্রম করার সময় গাড়ির গতি কমাতে হবে। খুব দ্রুত মোড় নিলে বা মোড় নেওয়ার সময় ব্রেক ব্যবহার করলে, গাড়ি স্কিড/স্লাইড করতে পারে বা চাকা পিছলে যেতে পারে অথবা গাড়ি বেশি ঘুরতে পারে, এমনকি সম্পূর্ণ উল্টোদিকে ঘুরে যেতে পারে।
মোড় বা বাঁক ঘোরার সময় আস্তে আস্তে (SMOOTHLY) স্টিয়ারিং ঘোরাতে হবে, হঠাৎ করে ঘোরানো এড়িয়ে চলতে হবে।
মোড় বা বাঁকে ঘুরতে গেলে গাড়ির পেছনের অংশ রাস্তার ভেতরের দিকে বেশি এগিয়ে যায় বিধায় পথচারী বা অন্য গাড়ির সাথে সংঘর্ষ/ধাক্কা লাগতে পাওে। কাজেই, এই বিষয়ে সজাগ থাকতে হবে বা সর্তক দৃষ্টি রাখতে হবে।
বাঁক বা মোড় ঘোরার সময় অবশ্যই ওভারটেংকি করা যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত