গাড়ির হর্ন ব্যবহার সংক্রান্ত বিধি নিষেধ

প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৮:২৩

জাগরণীয়া ডেস্ক

আকস্মিক বিকট বা উচ্চশব্দ স্বাস্থ্যেও জন্য মারাত্মক ক্ষতিকর। অপ্রত্যাশিত বা আকস্মিক উচ্চশব্দ মানবদেহে রক্তচাপ, হৃদস্পন্দন বাড়িয়ে দেয়, শ্রবণশক্তি হ্রাস, মাংসপেশী সংকোচন এবং পরিপাকে বিঘ্ন সৃষ্টি করে। আকস্মিক উচ্চশব্দ হৃদরোগীদেরও জন্য মারাত্মক। উচ্চশক্তির কারনে বৃদ্ধ, শিশু ও সড়ক ব্যবহারকারীদের মধ্যে ভীতির সঞ্চার হয়। তদুপরি এই ধরনের হর্ন ব্যবহার মোটরযানের চালকগণকে বেপরোয়া এবং দ্রুত গতিতে মোটরযান চালাতে উৎসাহিত করে, এর ফলে সড়ক দুর্ঘটনার ঝুঁকি ও আশংকা বৃদ্ধি পায়।

মোটরযান আইনে তিক্ষ্ণ, কর্কশ, আকস্মিক বিকট উচ্চশব্দের হর্ন বা হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সুতরাং শাস্তি ও জরিমানা এড়াতে আকস্মিক বিকট উচ্চশব্দের হর্ন বা হাইড্রোলিক হর্ন ব্যবহার থেকে সম্পূর্ণ বিরত থাকুন।

হাইড্রোলিক হর্ন ছাড়াও অনুমোদিত হর্নও অযথা বা অপ্রয়োজনে বাজানো উচিত নয়। নীরব এলাকায় হর্ন বাজানো নিষেধ। হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত বা অনুরূপ প্রতিষ্ঠান সমূহের চতুর্দিকে ১০০ মিটার পর্যন্ত বিস্তৃত এলাকা নীরব এলাকা হিসেবে চিহ্নিত। উক্ত এলাকা ছাড়াও সরকার কর্তৃক নীরব এলাকা হিসেবে ঘোষিত অন্য যে-কোন এলাকাতেও হর্ন বাজাবেন না। গাড়ি যখন চলমান থাকে, তখন অন্যান্য রাস্তা ব্যবহারকারীদের সতর্কীকরণের প্রয়োজন হলেই কেবলমাত্র হর্ন ব্যবহার করবেন। কখনো তিরস্কাররূপে বা বিরক্ত করার উদ্দেশ্যে হর্ন ব্যবহার করবেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত