সাঁওতাল উচ্ছেদের ভূমিকায় ভূমি কর্মকর্তা ও নেতারা

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৬, ১৬:৩৮

জাগরণীয়া ডেস্ক

যুগে যুগে সাঁওতাল উচ্ছেদের নেপথ্যে ভূমিকা রাখছেন স্থানীয় রাজনৈতিক নেতারা। তাদের জমি বেদখলের ক্ষেত্রে  ভূমি কর্মকর্তা সক্রিয় ভূমিকা পালন করেছেন। সম্প্রতি এক গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাত এই তথ্য ধরে তুলেছেন। 

‘পলিটক্যিাল ইকোনমি অব আনপিপলিং অব ইন্ডিজিনাস পিপলস: দ্য কেইস অব বাংলাদেশ’ শীর্ষক গবেষণায় ড. আবুল বারকাত উল্লেখ করেছেন, ‘ভূমি জরিপের নামেও সাঁওতালদের ভিটেমাটি ছাড়া করা হয়।’

এ প্রসঙ্গে ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু বলেন, ভূমি অধিগ্রহণের বিষয়টি নতুন নয়। এটি অনেক পুরনো বিষয়। কেবল সাঁওতাল নয়, অন্যদের জমিও অধিগ্রহণ করা হয়েছে।  যদিও এখন বিষয়টা জটিল অবস্থায় আছে। 
তিনি বলেন, এই বিষয়ে কয়েকদিন পরে বিস্তারিত বলা যাবে। এ ব্যাপারে ৭ ডিসেম্বর আবুল বারকাত আমাদের মন্ত্রণালয়ে একটি প্রেজেন্টেশন দেবেন। সেই পেজেন্টের পর এ নিয়ে কথা বলা যাবে।

২৫৬ পৃষ্ঠার গবেষণায় আবুল বারকাত উল্লেখ করেন, ১৯৪৭ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত; এ সময়ের মধ্যে  সাঁওতালদের ৫ হাজার ১৯০ কোটি টাকার সম্পত্তি বেদখল হয়েছে। দেশের ভেতরে অস্তিত্ব সংকটের শিকার এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে উচ্ছেদ করতে বিভিন্ন সময়ে ১৬ ধরনের কৌশল অবলম্বন করা হয়েছে।

অধ্যাপক আবুল বারকাত বলেন, স্বাধীনতার আগে থেকেই সাঁওতালদের উচ্ছেদ করা হচ্ছে। স্বাধীনতার পরও তাদের ভিটেমাটি উচ্ছেদ করা হয়েছে। তাদের এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দিয়েছেন ভূমি কর্মকর্তা। আর নেপথ্যে কলকাঠি নেড়েছেন রাজনৈতিক নেতারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত