আরও ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল

প্রকাশ : ৩১ মে ২০১৭, ০১:৩১

জাগরণীয়া ডেস্ক

নারী ও শিশু নির্যাতন মামলা দ্রুত বিচারের লক্ষ্যে শীঘ্রই আরও ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল করা হবে। ৩০ মে (মঙ্গলবার) জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সাংসদ বেগম হোসনে আরা লুৎফার প্রশ্নের জবাবে এমনটাই জানান আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, গত ৩১ মার্চ পর্যন্ত সারা দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে ১ লাখ ৫৮ হাজার ৮৬৯টি মামলা বিচারাধীন ছিল। এর মধ্যে পুরোনো মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির জন্য সাক্ষীদের হাজির করে দ্রুততম সময়ে সাক্ষ্য গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। সলিসিটারের নেতৃত্বে মনিটরিং সেল কাজ করছে। প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। জেলা লিগ্যাল এইড অফিস স্থাপন করা হয়েছে। বিচারকের শূন্য পদ পূরণ এবং আরও বিচারকের পদ সৃষ্টির বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় আছে। এ ছাড়া বিকল্প নিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলা জট কমানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

নোয়াখালী-৩ আসনের সাংসদ মো. মামুনুর রশীদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ২০১৫-২০১৬ অর্থবছরে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে সরকারি খরচে ৫৭ হাজার ৮৯ জন সহযোগিতা পেয়েছেন। এই অর্থবছরে মোট তহবিলের ৯৮ দশমিক ২১ শতাংশ খরচ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত