হাওরে মহাদুর্যোগ

দুদকের সুনামগঞ্জের হাওর পরিদর্শন

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৭, ১৩:২৩

জাগরণীয়া ডেস্ক

সুনামগঞ্জের হাওরের বোরো ফসলরক্ষা বাধের কাজে অনিয়ম খতিয়ে দেখতে দুদকের তিন সদস্যের প্রতিনিধি দল সুনামগঞ্জের হাওরে বিভিন্ন ফসলরক্ষা বাঁধ পরিদর্শন করেছে। তদন্ত দল ২০ এপ্রিল (বৃহস্পতিবার) সকাল থেকে বিকেল ৩ টা পর্যন্ত তাহিরপুর, জামালগঞ্জ ও বিশ্বম্ভরপুর উপজেলা বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাঁধ পরিদর্শন করে। বিকেলে সুনামগঞ্জ সার্কিট হাউসে তদন্ত দলের প্রধান দুদকের পরিচালক মোহাম্মদ বেলাল হোসেন সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন।

জানাগেছে,  ১৯ এপ্রিল (বুধবার) হাওরের ফসলরক্ষা বাঁধের দুর্নীতির অভিযোগে গঠিত দুদকের এই বিশেষ তদন্ত কমিটি ফসলরক্ষা বাঁধের অনিয়ম খতিয়ে দেখতে সিলেটে আসে। তারা সিলেট পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন কাগজ পত্র সংগ্রহ করেন।

২০ এপ্রিল (বৃহস্পতিবার) সকালে জেলা প্রশাসন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদের নিয়ে হাওরের ফসলরক্ষা বাঁধের বিভিন্ন প্রকল্প দেখতে যান তারা। তাহিরপুর উপজেলার শনির হাওর, মাটিয়ান হাওর, জামালগঞ্জের হালির হাওর, বিশ্বম্ভরপুর উপজেলার খরচার হাওরসহ বিভিন্ন হাওরের ফসলরক্ষা বাধের কাজ পরিদর্শন করেন।

তদন্ত দলের প্রধান দুদকের পরিচালক মোহাম্মদ বেলাল হোসেন বলেন, যথাযতভাবে ও বৈজ্ঞানিক পদ্ধতিতে বাঁধের কাজ সম্পন্ন না করলে চুরি থাকবেই। তিনি বলেন, পানি উন্নয়ন বোর্ডের কাছে অভিযুক্তদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানতে চেয়েছি। হাওরের ফসলরক্ষা বাধের কাজে দুর্নীতি রোধে দুদক সরকারের কাছে নানা ধরণের সুপারিশ করবে। এর সুফল অবশ্যই ফসলহারা হাওরবাসী পাবে বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত