হাওরে মহাদুর্যোগ

হাওর অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবি

প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৭, ১৬:০৩

জাগরণীয়া ডেস্ক

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সাতটি জেলাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে হাওর অঞ্চলের বিভিন্ন সংগঠনের নেতারা। ৭ এপ্রিল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে হাওর অঞ্চলের বিভিন্ন সংগঠনের নেতারা ৭ জেলাকে অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানান।

মানবন্ধনে বক্তারা বলেন, হাওর অঞ্চলের মানুষ চরম দুরবস্থার মধ্যে দিনাতিপাত করছে। গত কয়েকদিনের টানা বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলের ফলে ৩০টি উপজেলার ২ লাখের বেশি হেক্টর জমির কাঁচা ও আধাপাকা ধান তলিয়ে গেছে। যার আর্থিক হিসেবে ২ হাজার কোটি টাকা।

হাওর অঞ্চলের বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষয়ক্ষতি নিরূপণ করে সরাসরি তাদের সহায়তা, হাওর অঞ্চলের দুর্যোগ নিয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের জবাবদিহিতা ও বিচারের আওতায় আনতে হবে।

তারা দাবি জানন, আগাম বন্যার পানির পরিমাণ নিরূপণ করে তার যাওয়ার উপযোগী প্রশস্ত বাঁধ নির্মাণ করা, বাঁধ এলাকার ভেতরে আগাম জাতের ধান চাষ বাধ্যতামূলক করার।

হাওর অঞ্চলবাসীদের প্রধান সমন্বয়ক ড. হালিম দাদ খানের নেতৃত্বে মানববন্ধন পরিচালনা করেন সুনামগঞ্জ যুব ফোরামের সাধারণ সম্পাদক মোকাম্মেল হোসেন চৌধুরী মেনন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত