‘পহেলা বৈশাখ কোনো ধর্মীয় বিষয় না’

প্রকাশ : ১৫ এপ্রিল ২০১৭, ১৮:৪০

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পহেলা বৈশাখ নববর্ষে নাশকতার নানা হুমকি ছিল। মানুষের উৎসবে যেন ভাটা না পড়ে, সেজন্য কিছু জানানো হয়নি। কিন্তু পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছিল। 

তিনি বলেন, পহেলা বৈশাখের বর্ষবরণকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দেখার কোনো মানে হয় না। নির্বিঘ্নে দিনটি পালিত হওয়ায় আইনশৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদও জানাতে ভুলেননি প্রধাননমন্ত্রী।

১৫ এপ্রিল (শনিবার) রাজধানীর কাকরাইলের বিচারপতিদের আবাসিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। 

শেখ হাসিনা বলেন, পহেলা বৈশাখ কোনো ধর্মীয় বিষয় না। এটা আমাদের বাঙালিদের একটা ক্যালেন্ডার। সে অনুযায়ী আগের দিনের ব্যবসা-বাণিজ্য, হালখাতা অর্থাৎ সমস্ত দেনা পাওনা শোধ করে নতুন করে দেনা পাওনা পহেলা বৈশাখ থেকে শুরু হতো। এর সঙ্গে আমাদের অর্থনৈতিক কর্মকাণ্ডের একটা মিল রয়েছে।

তিনি বলেন, আমরা শুধু খাটবো, কাজ করবো তা না, কিছু মনোরঞ্জনের ব্যবস্থা যেন সবার থাকে। একটু স্বস্তি, শান্তিতে উৎসব করতে পারে, সেই সুবিধাও করে দেওয়া হোক-এটাও প্রয়োজন বলে আমরা মনে করি। তিনি বলেন, নববর্ষটা কিন্তু ধর্ম বর্ণ নির্বিশেষে সকলেই পালন করে। তার জন্য আমরা নববর্ষ উদযাপনে ভাতার ব্যবস্থাও আমরা করে দিয়েছি যেন একসঙ্গেই সবাই এটা উদযাপন করতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে একটা নতুন উৎপাত তৈরি হয়েছে জঙ্গি সন্ত্রাসবাদ। এ থেকে আমরা দেশকে মুক্ত করতে চাই। এ জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত