খুলনায় আন্তর্জাতিক নারী দিবস পালিত

প্রকাশ : ০৮ মার্চ ২০১৭, ১৮:১৯

জাগরণীয়া ডেস্ক

‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’ প্রতিপাদ্য সামনে রেখে সারাদেশের মতো খুলনায়ও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস-২০১৭। খুলনা জেলা প্রশাসন, মহিলা বিষয়ক দপ্তর, সরকারি-বেসরকারি দপ্তর ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষে ৫ থেকে ৮ মার্চ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

চার দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- মানববন্ধন, র‌্যালি, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা, নারীদের প্রীতি ফুটবল প্রতিযোগিতা, বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতাদের পুরস্কার প্রভৃতি।

এ উপলক্ষ্যে ৮ মার্চ (বুধবার) দুপুরে খুলনা সার্কিট হাউজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান।

নাজমুল আহসান বলেন, একজন নারী পরিবারে দিনের শুরু থেকে শেষ পর্যন্ত কাজ করলেও তার কাজের মূল্যায়ন করা হয় না। এখন সময় এসেছে তাদের কাজের মূল্যায়ন করার।

এ সময় তিনি সব প্রতিবন্ধকতা অতিক্রম করে কাজের যোগ্যতা ও দক্ষতা অর্জন করার জন্য নারীদের প্রতি আহবান জানান।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা দেন খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি সরদার আনিসুর রহমান পপলু, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব এবং খুলনা জেলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি অলোকা নন্দা দাস। স্বাগত বক্তৃতা করেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতেমা জামিন।

এরপর বিভাগীয় পর্যায়ে খুলনা জেলা থেকে নির্বাচিত বিগত বছরের তিনজন শ্রেষ্ঠ জয়িতা যথাক্রমে- অলোকা নন্দা দাস, মুর্শিদা জব্বার রানী ও কানিজ সুলতানাকে সম্মাননা দেওয়া হয়। এছাড়া এআইপি প্রকল্পের সহায়তায় আশ্রয় ফাউন্ডেশনের বাস্তবায়নে খুচরা কৃষি উপকরণ বিক্রেতা তিনজন নারী যথাক্রমে- তমলা বর্মন, দীপালী কির্তনীয়া দাস ও সুর্বণা সাহা পান সম্মাননা স্মারক। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ১০ জন শিক্ষার্থীকেও পুরস্কার দেওয়া হয়।

এর আগে সকাল ৯টায় শহীদ হাদিস পার্ক থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসকসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী, এনজিও প্রতিনিধি ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত