আইওআরএ-এর লিডারস সামিট

মার্চে জাকার্তায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:২৪

জাগরণীয়া ডেস্ক

ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) এর লিডারস সামিটে (শীর্ষ সম্মেলন) অংশ নিতে ইন্দোনেশিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামি ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ঐ সম্মেলন অনুষ্ঠিত হবে।

২১ রাষ্ট্রের জোটের ২০ বছর পূর্তির এই সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ ছাড়াও সাতটি ডায়ালগ পার্টনারের প্রতিনিধিত্ব থাকছে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র প্রধানমন্ত্রীর অংশগ্রহণের প্রস্তুতির বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আইওআরএ এর লিডারস সামিট প্রস্তুতির সঙ্গে যুক্ত ঢাকার একটি প্রতিনিধি দল আগামীকাল ইন্দোনেশিয়া যাচ্ছে। সেখানে প্রধানমন্ত্রীর অবস্থান, কর্মসূচি এবং যাতায়াত সংক্রান্ত প্রস্তুতি নিয়ে দেশটির দায়িত্বশীল প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলের আনুষ্ঠানিক বৈঠক হবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এবারই প্রথম আইওআরএ’র শীর্ষ সম্মেলন আয়োজন করছে ইন্দোনেশিয়া। এবারের সম্মেলনে আলোচনার মূল বিষয় হিসেবে থাকছে সমুদ্র নিরাপত্তা, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস সম্পদ ব্যবস্থাপনার মতো বিষয়গুলো। এর আগে দেশটিতে মন্ত্রী পর্যায়ে অনেক বৈঠক হয়েছে। ইন্দোনেশিয়ার আয়োজনে ঘটা করে অনুষ্ঠেয় এবারের আইওআরএ’র শীর্ষ সম্মেলনকে আগামীর ‘গেম চেঞ্জার’ হিসেবে দেখা হচ্ছে। ওই আয়োজনে আয়োজক রাষ্ট্রসহ ২১ সদস্য- অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কমোরোস, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিচেলিস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনের রাষ্ট্র বা সরকারপ্রধানসহ দায়িত্বশীল প্রতিনিধিত্ব থাকছে বলে এরই মধ্যে নিশ্চিত করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, গত নভেম্বরে হাঙ্গেরি সফরকালে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের যান্ত্রিক ত্রুটি ধরা পড়ার পর থেকে বিদেশি এয়ারলাইন্স ব্যবহার করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে তিনি দু’টি দেশ (গত জানুয়ারিতে সুইজারল্যান্ড এবং চলতি মাসে জার্মানি) সফর করেছেন। কিন্তু এবারের সফরে প্রধানমন্ত্রী বিমানেই যাচ্ছেন।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো এল পি মারসুদি গত ডিসেম্বরে ঢাকা সফরের সময় দেশটির প্রেসিডেন্ট জোকো বিদোদো’র পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তার সঙ্গে সাক্ষাত্ করে পররাষ্ট্রমন্ত্রী রেতনো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণপত্র পৌঁছে দেন। ইন্দোনেশিয়া গত দুই বছর ধরে আইওআরএ’র চেয়ার হিসেবে দায়িত্ব পালন করছে। ২০১৭ সালে এই দায়িত্ব দক্ষিণ আফ্রিকার কাছে হস্তান্তর হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত