'প্রতিবন্ধীদের মেধাবিকাশের সুযোগ দিন'

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৬, ১৩:২৩

জাগরণীয়া ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান জানিয়ে বলেছেন, দেশের প্রতিবন্ধী বা অটিজমে আক্রান্ত মানুষের মেধাবিকাশের সুযোগ করে দিতে হবে। এ ধরনের ব্যক্তিরা যথাযথ সুযোগ পেলে বিশ্বখ্যাত হতে পারেন বলেও তিনি উল্লেখ করেন। 

শনিবার(৩ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বক্তব্যে শেখ হাসিনা বলেন, যারা প্রতিবন্ধী, তাদের এটুকু বলব—তাদের ভেতরে কিন্তু অনেক মেধা লুকিয়ে থাকে। সেই মেধাবিকাশের সুযোগ দিতে হবে। বিশ্বের সবচেয়ে নামী, যেমন—বিজ্ঞানী বলেন বা সংগীতজ্ঞ বলেন বা অনেকেই তাদের মাঝে কিন্তু এই অটিজমের একটা লক্ষণ ছিল। অথচ তারাই কিন্তু বিশ্বে অনেক নামকরা বিখ্যাত বিজ্ঞানী, যেমন—আলবার্ট আইনস্টাইন, ডারউইন, নিউটন। এরাও কিন্তু একসময় অটিজমে ভুগতেন। কিন্তু এদের মাঝে সুপ্ত যে বিষয়টা ছিল, সেটা বিকশিত হওয়ার সুযোগ পাওয়ায় তারা বিশ্বখ্যাত হয়েছেন। আমাদের দেশেরও এ ধরনের অটিস্টিক বা প্রতিবন্ধী যারা, তাদের ভেতরেও ও রকম সুপ্ত মেধা থাকে। যেটা বিকশিত হওয়ার সুযোগ আমাদের করে দিতে হবে।

এছাড়া প্রতিবন্ধীদের উৎপাদিত পণ্য ব্যবহারের মাধ্যমে তাদের সেবা দিতে দেশের মানুষের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ সময় শিক্ষা খাতসহ প্রতিবন্ধীদের জন্য তার সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা বলেন, "জনগণের সেবা করা সরকারের দায়িত্ব। বিশেষ করে প্রতিবন্ধী, অটিস্টিকসহ পিছিয়ে থাকা মানুষের সেবা করা অগ্রাধিকারের মধ্যে পড়ে। ১৯৯৬ সালে সরকার গঠনের পর থেকেই তাদের জন্য প্রয়োজনীয় সকল ধরনের পদক্ষেপ নিয়ে আসছি"।  

শেখ হাসিনা বলেন, "আমাদের প্রতিবন্ধীরা ক্রিকেট খেলা থেকে শুরু করে সবক্ষেত্রে অবদান রাখছে। তারা বিদেশ থেকে স্বর্ণপদকও লাভ করেছে"।

তিনি বলেন, পঁচাত্তরে জাতির পিতাকে হত্যা করা হয়। ২১ বছর পর আওয়ামী লীগ সরকার গঠন করে। তরপর থেকেই আমরা উন্নয়নের ধারা অব্যাহত রেখেছি। সরকারি চাকরিতে আওয়ামী লীগ সরকারই প্রথম প্রতিবন্ধী কোটা চালু করেছে। 

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর জাতির পিতা যে সংবিধান দিয়েছেন। সেখানে সমগ্রজাতির ভাগ্য উন্নয়নের দিক নির্দেশনা দিয়েছেন। সেই সংবিধানে প্রত্যেক মানুষের মৌলিক অধিকারের কথা বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত