১০ দফা দাবি জানিয়েছে জাতীয় আদিবাসী পরিষদ

প্রকাশ : ২৬ নভেম্বর ২০১৬, ১০:৪৮

জাগরণীয়া ডেস্ক

গাইবান্ধার গোবিন্দগঞ্জের সাবমারা ইউনিয়নের সাহেবগঞ্জ বাগদা ফার্মে হামলার ঘটনায় ১০ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে জাতীয় আদিবাসী পরিষদ।

শুক্রবার (২৫ নভেম্বর) সকাল ১১টায় রংপুর চেম্বার অডিটরিয়ামে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন।

তিনি অভিযোগ করেন, গত ৬ ও ৭ নভেম্বর কৃষকদের ওপর হামলায় তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনার মূল হোতা স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও এমপি। কিন্তু তাদের বিরুদ্ধে প্রশাসন এখনও পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি।

‘এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে এবং ওই হামলার প্রতিবাদে ২৮ নভেম্বর মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।’

সংবাদ সম্মেলনে নিহত ও আহত আদিবাসীদের ওপর হামলার বিচার বিভাগীয় তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, বাগদা ফার্মে সংগঠিত মানব‍াধিকার লংঘনের ঘটনার সঙ্গে জড়িতদেরও বিচারের দাবি জানানো হয়।

এছাড়া আদিবাসীদের বাসভ‍ূমি স্থায়ী বসবাসের নিশ্চয়তা ও মামলা প্রত্যাহারসহ ১০ দফা দাবি জানান সংগঠনের নেতারা।

এ সময় জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, জাতীয় আদিবাসী পরিষদ রংপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মনিলাল দাস, সাধারণ সম্পাদক অ্যাডযোয়াকিম খালকো প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে একাত্মতা প্রকাশ করে উপস্থিত ছিলেন জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, জাসদ রংপুর মহানগর শাখার সভাপতি গৌতম রায়, সিপিবির উপদেষ্টা কমরেড শাহাদত হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত