নারী সংগঠনের কর্মসূচিতে পিসিপির হামলা

প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৬, ১৩:১৫

জাগরণীয়া ডেস্ক

কল্পনা চাকমা অপহরণ ঘটনায় দেওয়া তদন্ত কমিটির রিপোর্ট প্রত্যাখান করে পুনঃতদন্তের দাবিতে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করছিলেন ইউপিডিএফ সমর্থিত চার নারী সংগঠন। কিন্তু তাতে হামলা চালায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির ছাত্র সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীরা।

নতুন তদন্ত কমিটি গঠন এবং অপহরণ ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে মঙ্গলবার সকালে রাঙামাটি শহরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘট কর্মসূচি শুরু করে ইউপিডিএফ সমর্থিত চার নারী সংগঠন- পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, সাজেক নারী সমাজ এবং হিল উইমেন্স ফেডারেশন। এই সমাবেশে দুই শতাধিক নারী অংশগ্রহণ করেন। কিন্তু সমাবেশের শেষ পর্যায়ে হঠাৎ করে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহযোগি সংগঠন পাহাড়ি ছাত্র পরিষদ ও যুব সমিতির কিছু নেতা এসে ব্যানার ও প্ল্যাকার্ড কেড়ে নিয়ে অংশহগ্রহণকারী নারীদের ধাওয়া করেন। এসময় আগত নারীদের কর্মসূচিস্থল ত্যাগ করার নির্দেশ দেন তারা। আকস্মিক এ হামলার ঘটনায় হতবিহ্বল হয়ে কর্মসূচিতে আগত নারীরা দৌড়ে ঘটনাস্থল ত্যাগ করেন। 

ঘটনার পরপরই পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। তবে এসময় পুলিশ কর্মকর্তারা কোন বক্তব্য দিতে রাজি হননি।

হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা অভিযোগ করেন, "পিসিপির কেন্দ্রীয় সভাপতি ও সম্পাদক বাচ্চু এবং জুয়েল চাকমার নেতৃত্বে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে নারীদের ওপর হামলার মাধ্যমে তারা প্রমাণ করেছে, তারা প্রকৃতভাবে কল্পনা চাকমা অপহরণ ঘটনার বিচার চায় না বরং শাসকগোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়ন করতে চায়"।

এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, "তারা কিভাবে মুরুব্বি নারীদের হেনস্থা করতে পারে? এটা কি ধরনের মানসিকতা?"

তবে এ বিষয়ে রাঙামাটি জেলা পিসিপির সাধারণ সম্পাদক রিন্টু চাকমা বলেন, "তারা আমাদের সঙ্গে কোনও প্রকার আলোচনা না করেই রাঙামাটিতে প্রোগ্রাম করতে এসেছে। তাই আমরা বাধ্য হয়েছি ব্যবস্থা নিতে"।

রাঙামাটি কোতোয়ালি থানার ওসি মুহাম্মদ রশীদ বলেন, "জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ইউপিডিএফ সমর্থিত নারী সংগঠনের কর্মসূচিতে হামলা চালিয়েছে শুনে আমি ফোর্স পাঠাই। কিন্তু ফোর্স ঘটনাস্থলে পৌঁছানোর আগেই ওরা চলে গেছে। ফলে আমরা কিছুই জানতে পারিনি। কেউ কোনও অভিযোগও দেয়নি"।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত