রাজশাহীতে এক মাসে ৫২ নারী ও শিশু নির্যাতিত

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৬, ২০:২৭

মাহী ইলাহি

রাজশাহীতে গত এক মাসে ৫২ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে শুধু নারী নির্যাতনের ঘটনা ঘটে ২৫টি। বাকি ২৭টি শিশু নির্যাতন। অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর ফ্যাক্ট ফাইন্ডিং ইউনিটের টিম লিডার এসএম আহসান উল্লাহ সরকার বুধবার বিকেলে এ তথ্য জানান। 

তিনি জানান, আগস্ট মাসে জেলায় ২৫টি নারী নির্যাতনের খবর পাওয়া গেছে। এর মধ্যে মহানগরীর চারটি থানায় সংগঠিত হয়েছে ১০টি। মহানগরীর বাইরের নয় উপজেলায় নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ১৫টি।

এর মধ্যে বাগমারা, মোহনপুর ও গোদাগাড়ী উপজেলায় তিনটি করে মোট নয়টি, বাঘা ও চারঘাটে দুটি করে মোট চারটি এবং দূর্গাপুর ও তানোরে একটি করে মোট দুটি নারী নির্যাতনের ঘটনা ঘটে। এসবের মধ্যে হত্যাকাণ্ড একটি, রহস্যজনক মৃত্যু দুটি, ধর্ষণ একটি, ধর্ষণের চেষ্টা একটি, আত্মহত্যা চারটি, আত্মহত্যার চেষ্টা দুটি, যৌন হয়রানি একটি এবং অন্যান্য ঘটনা ১৩টি।

এদিকে মাসে রাজশাহীতে ২৭টি শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে মহানগরীতে সংগঠিত হয়েছে সাতটি। আর নয় উপজেলায় শিশু নির্যাতনের ঘটনা ২০টি। এর মধ্যে গোদাগাড়ী উপজেলায় ১২টি, বাগমারায় চারটি, মোহনপুরে দুটি এবং বাঘা ও তানোর উপজেলায় একটি করে মোট দুটি শিশু নির্যাতনের ঘটনা ঘটে।

এসবের মধ্যে হত্যা একটি, হত্যার চেষ্টা ১২টি, রহস্যজনক মৃত্যু একটি, ধর্ষণ দুটি, পাচার একটি, অপহরণ দুটি, আত্মহত্যা তিনটি এবং অন্যান্য ঘটনা ৫টি।

এসএম আহসান উল্লাহ সরকার বলেন, রাজশাহী অঞ্চলে প্রতিনিয়ত নারী ও শিশু নির্যাতন বাড়ছে। বিচারে দীর্ঘসূত্রিতা ও আইনের যথাযথ প্রয়োগ না হওয়ায় এমনটি হচ্ছে।

তিনি জানান, প্রতিমাসে তারা নারী ও শিশু নির্যাতনের যে পরিসংখ্যান তৈরী করেন তাতে দেখা যাচ্ছে, এ বছর আগস্ট মাসেই সবচাইতে বেশি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর আগে গত জুলাইয়ে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ছিল ৪৬টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত