ইয়াসমিন আন্দোলনের ২ নেতাকে সম্মাননা প্রদান

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৬, ২০:১১

শাহ্ আলম শাহী

দিনাজপুরে ইয়াসমিন ট্র্যাজেডির ২০ বছর পর ১৯৯৫ সালে ইয়াসমিন আন্দোলনের ২ নেতাকে সম্মাননা প্রদান করা হয়েছে।

শনিবার বিকেলে দিনাজপুরের দশ মাইল পূর্ব সাদিপুর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে ইয়াসমিন ট্র্যাজেডি স্মরণ পরিষদের উদ্যোগে তৎকালীন ইয়াসমিন ধর্ষন ও হত্যা ঘটনায় দোষীদের বিচারের কাঠগড়ায় সোপর্দসহ সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে সাহসী ভুমিকা পালনকারী মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সাবেক সাংসদ এম আব্দুর রহিম এবং অপর নেতা মনোরঞ্জন শীল গোপাল এমপিকে ক্রেস্ট দিয়ে সম্মাননা দেয়া হয়।

ইয়াসমিন ট্র্যাজেডি স্মরণ পরিষদের আহবায়ক মোঃ মজিদুল ইসলাম মাস্টারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দিনাজপুর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক আজিজুল ইমাম চৌধুরী। 

জননেতা এম আব্দুর রহিম গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন থাকায় অনুষ্ঠানে তার সম্মাননা ক্রেস্ট গ্রহন করেন শহর আওয়ামীলীগের সভাপতি আনোয়ারুল ইসলাম। সম্মাননা প্রাপ্ত মনোরঞ্জনশীল গোপাল ক্রেস্ট হাতে নিয়েই কেঁদে ফেলেন। 

ক্রদনরত কণ্ঠে তিনি বলেন, "পৃথিবীর আলোয় আছি, বেঁচে আছি, এই বীর জনতার জন্যই। সে দিন একটি অসহায় নির্যাতিত, নিপীড়ীত কিশোরী ইয়াসমিনকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদ করতে গিয়ে বলা হয়েছিল গোপালকে আর আলোর জগতে রাখা হবে না। অন্ধকারেই তার জীবন কাটবে। কিন্তু অন্যায় অত্যাচার ও নির্যাতন বিধাতা সহ্য করে না। দিনাজপুরের বীর জনতা অকুন্ঠ ভালোবাসা ও আন্দোলনের মাধ্যমে তা প্রমাণ করেছে। লাখো মানুষের ভালবাসা ও দোয়া আজ আমাকে বাঁচিয়ে রেখেছে। এই সম্মাননা আমার জন্য নয়, দিনাজপুরের বীর জনতার। ইয়াসমিন ও সামু, সিরাজ, কাদের এর শোককে শক্তিকে পরিনত করে যারা ধর্মযাজক, হিন্দু, পুরোহিত, ইমাম ও বিদেশীদের হত্যা করছে তাদেরকে বীর জনতাই প্রতিহত করবে"।

প্রধান অতিথি আজিজুল ইমাম চৌধুরী বলেন, "ইয়াসমিন ট্র্যাজেডিকে স্মরণ রেখেই পরাজিত শক্তিদের বিরুদ্ধে আমাদের আবার লড়াইয়ের জন্য প্রস্তুত হতে হবে। পরাজিত শক্তিরা সারাদেশকে অস্থিতিশীল করতে মানুষ হত্যা শুরু করেছে। ওই পরাজিত শক্তিকে বুঝিয়ে দিতে হবে ইয়াসমিন আন্দোলনের বীর সৈনিকরা এখনো বাংলার মাটিতে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে"। 

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর মুক্তিযুদ্ধের সংগঠক অসুস্থ এম আব্দুর রহিম এর সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত