জিডিপিতে নারীর গৃহস্থালি কাজ অন্তর্ভুক্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ১১ এপ্রিল ২০২৩, ১৯:১৯

নিজস্ব প্রতিবেদক

নারীর গৃহস্থালি কাজের অবদান মোট দেশজ উৎপাদনে (জিডিপি) অন্তর্ভুক্ত করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১১ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘গৃহস্থালি কাজটা এমন- মেয়েদের ছুটি নেই, বেতন নেই, বোনাস নেই, বিশ্রাম নেই।’

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘অর্থনীতিতে গৃহস্থালি কাজের অবদান স্বীকার করতে হবে। প্রধানমন্ত্রী এই বিষয়ে আমাদের অনুশাসন দিয়েছেন। এ বছর না হলে আগামী বছরের বাজেটে জিডিপিতে গৃহস্থালি কাজের হিসাব করা হবে।’

রেমিট্যান্স নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এখন রেমিট্যান্স বেড়েছে রোজা ও ঈদের কারণে। তবে আগামীতে এই ধারা থাকবে না, পরে কোরবানির ঈদের হয়ত আবারও বাড়তে পারে।’

এছাড়া শিশু পরিবারের শিশুদের কারিগরি শিক্ষার ফাস্টট্র্যাক হিসেবে সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে বর্তমান রেমিট্যান্স বেড়ে যাওয়ার উল্লাসিত না হয়ে সতর্ক হওয়ার নির্দেশও দিয়েছেন তিনি।

জাগরণীয়া.কম/ডিএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত