কমেছে স্বর্ণের দাম

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৩, ১৮:৫১

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম কমায় ও সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। ভালো মানের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৯৮৩ টাকা ক‌মিয়ে  নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ১৬১ টাকা। যা এতদিন ছিল ৯৯ হাজার ১৪৪ টাকা। আগামী মঙ্গলবার (১১ এপ্রিল) থেকে নতুন এ দাম কার্যকর করা হবে।
 
সোমবার (১০ এপ্রিল) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বাজারে রেকর্ড প‌রিমাণ ভরি প্রতি সোনার দাম পরায় লাখ টাকা ছোঁয়ার পর এবার দাম কমানোর ঘোষণা দিয়েছে সংস্থাটি।
 
বাজুস জানায়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি সোনার নতুন দাম নির্ধারণ করেছে। নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১৯৮৩ টাকা কমিয়ে ৯৭ হাজার ১৬১ টাকা করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম এক হাজার ৯২৪ টাকা কমিয়ে ৯২ হাজার ৭২৯ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৬৩৩ টাকা কমিয়ে ৭৯ হাজার ৪৯০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ৩৪১ টাকা কমিয়ে ৬৬ হাজার ২৫২ টাকা করা হয়েছে।

সোনার দাম কমানো হলেও অপরিবর্তিত রাখা হয়েছে রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভ‌রি ১ হাজার ৭১৫ টাকা নির্ধারণ করা হয়েছে, ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকায় অপরিবর্তিত আছে।

এর আগে গত ১ এপ্রিল ভালো মানের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৫১৬ টাকা বা‌ড়ি‌য়ে নতুন দাম নির্ধারণ করেছিল বাজুস। ওই দামেই সোমবার পর্যন্ত সোনা কেনাবেচা হয়েছে।

জাগরণীয়া.কম/ডিএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত