হাই-টেক পার্কসহ পাঁচ প্রকল্পের উদ্বোধন করলেন শেখ হাসিনা

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৪৩

জাগরণীয়া ডেস্ক

রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে শেখ কামাল আইটি ইনকিউবেটর এন্ড ট্রেনিং সেন্টার, ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ফেনী ১১৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রেসহ পাঁচটি প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১২ ফেব্রুয়ারি (বুধবার) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

দেশের ৬৪টি জেলায় সরকারের পরিকল্পনার অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে জ্ঞান-ভিত্তিক সমাজ এবং আরও কর্মসংস্থান সৃষ্টি করতে প্রায় ৭২ হাজার বর্গফুটের শেখ কামাল আইটি ইনকিউবেটর ও ট্রেনিং সেন্টারে উচ্চ মানসমৃদ্ধ স্ট্রাট-আপস, বৃষ্টির পানিতে ফসল ফলানো ও নবায়নযোগ্য শক্তির উৎসসহ বহুমুখী প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এ আইটি সেন্টার দেশের বিশেষ করে উত্তারাঞ্চলে তথ্য ও প্রযুক্তি জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা ও কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে। আইসিটি বিভাগের অধীনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ রাজশাহীর পবা উপজেলার নবীনগরে ৩০.৬৭ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক বাস্তবায়ন করছে।

শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা দেশের সাত জেলার মধ্যে রয়েছে- ঢাকা, ফেনী, গোপালগঞ্জ, নাটোর, পাবনা, জয়পুরহাট ও মেহেরপুর।

শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা ২৩ উপজেলার মধ্যে রয়েছে- বাগেরহাট সদর, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, মেহেরপুরের আলমডাঙ্গা, কুমিল্লার দেবিদ্বার ও মোহনগঞ্জ, দিনাজপুরের খানসামা, জামালপুরের মাদারগঞ্জ, যশোরের যশোর সদর ও মনিরামপুর, খুলনায় তেরাখাদা, কুষ্টিয়ার মিরপুর, লক্ষ্মীপুরের রায়পুর, মৌলভীবাজারের কমলগঞ্জ ও জুরি, নওগাঁর বদলগাছি ও পত্নিতলা, নারায়ণগঞ্জের আড়াইহাজার, নীলফামারির জলঢাকা, শেরপুরের নকলা ও ঝিনাইগাতি, টাঙ্গাইলের ঘাটাইল, ঠাকুরগাঁওয়ের রানিশঙ্কইল এবং সুনামগঞ্জের ছাতক।

প্রধানমন্ত্রী জানান, তার সরকার দেশের ৬৪ জেলার মধ্যে ৪০টি জেলা এবং ৪১০ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় এনেছে। বর্তমানে দেশের ৯৬ শতাংশ জনগণ বিদ্যুতের আওতায় এসেছে বলেও জানান তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী এম তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, আইসিটি বিভাগ প্রতিমন্ত্রী মো. জুনায়েদ আহমেদ পলক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, একেএম রহমতউল্লাহ এমপি, শহীদুজ্জামান সরকার এমপি এবং সংশ্লিষ্ট সচিবরা গণভবনে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, আইসিটি বিভাগের সিনিয়র সেক্রেটারি এএনএম জিয়াউল আলম অনুষ্ঠানে শেখ কামাল আইটি ইনকিউবেটর এবং প্রশিক্ষণ কেন্দ্রসহ হাই-টেক পার্কগুলোর উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরেন এবং বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ বিদ্যুৎ খাতের উন্নয়নের ওপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত