চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দক্ষ জনশক্তি গড়তে হবে

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২০, ১৭:১৯

জাগরণীয়া ডেস্ক

বুধবার (২৯ জানুয়ারি) সকালে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি চলছে, দক্ষ জনশক্তি গড়তে কারিগরি শিক্ষাকে উৎসাহিত করতে হবে। ২o৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ।

অনুষ্ঠানে সরকারের নেয়া নানা উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, রাজনৈতিক অঙ্গীকার ছাড়া কোনো দেশ উন্নতি করতে পারে না।

তিনি বলেন, আমাদের হাতে কোনো ম্যাজিক নেই, আছে রাজনৈতিক অঙ্গীকার। বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে উন্নয়ন সহযোগী দেশগুলোকে কঠিন শর্ত না দিয়ে পাশে থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আগামী দিনের বাংলাদেশ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ২০৩০ সালের এসডিজির লক্ষ্য পূরনে কাজ করছে সরকার। দেশকে আমরা কীভাবে গড়তে চাই, ২০২১ সালে থেকে ২০৪১ সাল পর্যন্ত আমরা কীভাবে এগিয়ে যাবো এটা শুধু শহরের মানুষের জন্য নয় গ্রামের মানুষরাও যেনো পিছিয়ে না থাকে প্রতিটি মানুষের জীবন যেনো অর্থবহ হয়, সেটিকে মাথায় রেখেই আমরা কাজ করে যাচ্ছি। টেকসই উন্নয়নের ক্ষেত্রে কোন জায়গাগুলো গুরুত্বপূর্ণ তা চিহ্নিত করেই পরিকল্পনামত এগিয়ে যাওয়া হচ্ছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অবস্থানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি। শুধু বাংলাদেশ নয় যেসব ছোট দ্বীপ জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে তাদের সবার প্রতিই সহায়তা করা প্রয়োজন।

উন্নত রাষ্ট্রগুলোকে এক্ষেত্রে এগিয়ে আসতে হবে। আমরা যেহেতু বদ্বীপ, তাই ডেল্টা প্ল্যান ২১০০ প্রণয়ন করে তা বাস্তবায়নের কাজও শুরু করেছি। আমাদের নদীগুলি ড্রেজিং করতে হবে। নাব্যতা বাড়াতে হবে। তাহলে বন্যার হাত থেকে আমরা মুক্তি পাবো। আর ড্রেজিংয়ের মাধ্যমে আমরা অনেক ভূমিও উদ্ধার করতে পারবো। সেসব ভূমি কৃষিকাজসহ বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবো। নদীতে নাব্যতা থাকলে যোগাযোগ ব্যবস্থাও সহজ হয়ে যাবে বলেও জানান প্রধানমন্ত্রী।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত