বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের খাতা বিশেষ গুরুত্ব দিয়েই দেখতে হবে

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ১৮:৪৯

জাগরণীয়া ডেস্ক

১ ডিসেম্বর (রবিবার) সকালে রাজশাহীতে ‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটি (এনএএএনডি)’ শীর্ষক এক বিভাগীয় সেমিনারের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অনুষ্ঠানটি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরীক্ষার খাতা বিশেষ গুরুত্ব দিয়েই মূল্যায়ন করতে হবে। তারা সবই পারে, শুধু বুঝতে হবে মনোযোগ দিয়ে।

শিক্ষামন্ত্রী বলেন, একবার এক অটিস্টিক শিশুকে ফেল করানো হয়েছিল। পরে খাতাটি আবার দেখা হলো। দেখা গেল, সে সব লিখেছে। কিন্তু লেখাগুলো একটু অন্যরকম হওয়ার কারণে প্রথমে বোঝা যায়নি। তাই বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের খাতা বিশেষ গুরুত্ব দিয়েই দেখতে হবে। তিনি বলেন, অটিস্টিক শিশুরা সমাজের বোঝা নয়। বোঝা তো তারা যাদের কোনো প্রতিবন্ধকতা নেই, কিন্তু নেতিবাচক কাজে জড়িত।

মন্ত্রী বলেন, ‘প্রত্যেক বিশেষ চাহিদাসম্পন্ন শিশু কোনো না কোনো প্রতিভার অধিকারী। আমাদের একটু মনোযোগ আর সহায়তা পেলে তারাও নিজেদের প্রতিভার বিকাশ ঘটাতে পারবে। আর আমাদের প্রয়োজনে তাদের পাশে থাকতে হবে। বিশেষ করে এই শিশুদের শিক্ষকদের তাদের ব্যাপারে আন্তরিক থাকতে হবে।’

রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে রাজশাহীর বিভিন্ন অটিজম-সংক্রান্ত স্কুলের ৪০০ জন শিক্ষক অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত