ত্রিদেশীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৮ জুন ২০১৯, ১৪:৩১

জাগরণীয়া ডেস্ক

জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ জুন (শনিবার) সকাল ১০টা ৫৫ মিনিটে তাকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

ত্রিদেশীয় সফরের প্রথম গন্তব্য হিসেবে গত ২৮ মে জাপানের রাজধানী টোকিওতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপানে চারদিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এর সাথে আড়াই বিলিয়ন ডলারের দ্বিপক্ষীয় চুক্তিসহ ৪০টি ওডিএ চুক্তি স্বাক্ষর করেন তিনি। ‘ফিউচার ফর এশিয়া’ বিষয়ক নিক্কেই সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি। এছাড়া জাপানের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও গোলটেবিল বৈঠক করেন প্রধানমন্ত্রী।

এরপর সৌদি বাদশাহর আমন্ত্রণে সৌদি আরবে তিন দিনের সফরে প্রধানমন্ত্রী মক্কায় অনুষ্ঠিত ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দেন। এছাড়া তিনি মক্কায় পবিত্র ওমরাহ পালন করেন এবং মদিনায় প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করেন।

গত ৩ জুন ত্রিদেশীয় সফরের শেষ গন্তব্য ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে পৌঁছান প্রধানমন্ত্রী। ফিনল্যান্ডে গত ৪ জুন ফিনিস প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে এক বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী। ৫ জুন অল ইউরোপিয়ান আওয়ামী লীগ ও ফিনল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত