'জঙ্গিবাদ ও যৌন নিপীড়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে'

প্রকাশ : ৩০ এপ্রিল ২০১৯, ১৬:৪৮

জাগরণীয়া ডেস্ক

সন্ত্রাস, জঙ্গিবাদ, ধর্ষণ, যৌন নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী সকলকে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৯ এপ্রিল (সোমবার) জাতীয় সংসদে ১৪৭ বিধিতে আনা একটি প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, "ফেনীতে নুসরাত হত্যার ঘটনায় স্থানীয় মাদ্রাসার অধ্যক্ষের সঙ্গে স্থানীয় আওয়ামী লীগের নেতা জড়িত ছিলেন। তাদের গ্রেপ্তার করা হয়েছে। কে কোন দল, তা দেখতে চাই না। অপরাধীকে সাজা পেতে হবে। যারাই এ ধরনের ঘটনার সঙ্গে জড়িত থাকবে, দলমত দেখা হবে না, ব্যবস্থা নেওয়া হবে। যৌন নিপীড়ন যারা করবে, তাদের কোনো ক্ষমা নেই"। 

তিনি বলেন, "সংসদ সদস্যরা একটি কঠোর আইন করার কথা বলেছেন। প্রয়োজনে কঠোর আইন করতে হলে অবশ্যই তা করা হবে। এ ধরনের যৌন নিপীড়নে যাতে সর্বোচ্চ শাস্তি হয়, সেই ব্যবস্থা করা হবে"।

শ্রীলঙ্কায় জঙ্গি হামলার ঘটনার নিন্দা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশেও হোলি আর্টিজানে এ ধরনের হামলা হয়েছিল। কয়েক ঘণ্টার মধ্যেই এই ঘটনা দমন করা গেছে। এরপর আরও ঘটনা ঘটানোর চেষ্টা হয়েছে। গোয়েন্দা সংস্থা, পুলিশ, র‍্যাব যখনই এ ধরনের ঘটনার এতটুকু আলামত পাচ্ছে, সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস, জঙ্গিবাদ শুধু বাংলাদেশে নয়, বিশ্বব্যাপী সমস্যা। ধর্মের নামে যারা সন্ত্রাস করে, তাদের কোনো ধর্ম নেই। সন্ত্রাসবাদ মোকাবিলা করার জন্য নিজেদের চেষ্টা করতে হবে। বিশ্বব্যাপীও জনমত সৃষ্টি করতে হবে, যেন এই ধরনের ঘটনা না ঘটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত