‘কৃষিকে যান্ত্রিকায়নসহ শিল্পকে বহুমুখী করার আহবান’

প্রকাশ : ৩১ মার্চ ২০১৯, ১৫:১৫

জাগরণীয়া ডেস্ক

শিল্পায়ন ছাড়া কর্মসংস্থান সম্ভব না, এজন্য প্রয়োজন কৃষি নির্ভর শিল্প। কৃষিকে যান্ত্রিকায়নসহ শিল্পকে বহুমুখী করার আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩১ মার্চ (রবিবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনব্যাপী শিল্প মেলার উদ্বোধনকালে তিনি একথা জানান। 

এসময় তিনি বলেন, দেশীয় শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য ও সেবা স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে সম্প্রসারণের লক্ষ্যেই এ মেলা। কৃষিপণ্য ও খাদ্যপন্য উৎপাদনের শিল্পের ওপরে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। শিল্পায়নের পাশাপাশি খাদ্যপণ্য ও উৎপাদন অব্যাহত রাখতে হবে। যেখানে সেখানে কারখানা গড়ে তুলে কৃষিজমি নষ্ট করা যাবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শিল্পপ্রতিষ্ঠানে স্থাপনে বর্জ্য ব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে। শিল্পায়নে উৎপাদন রপ্তানি ও বাজারজাতকরণ বহুমুখী করতে হবে। যে কারণে বর্তমান সরকার বেসকরকারি খাতকে উন্মুক্ত করে দিয়েছে।

ঋণে সুদের হার কমাতে ব্যাংক মালিকদের সঙ্গে বৈঠক করবেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের শিল্পায়নে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো ব্যাংক ঋণ। এ বিষয়ে ব্যাংক মালিকদের সঙ্গে আমরা আবার বসবো। কীভাবে ব্যাংক ঋণের সুদের হার কমানো যায়।

দেশের অগ্রযাত্রা ধরে রাখতে ব্যবসায়ীদের কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের এই অগ্রযাত্রা যাতে কোনোভাবে ব্যাহত না হয়। সেভাবে আমাদের কাজ করতে হবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, শিল্প সচিব আবদুল হালিম।​

এই মেলায় সারাদেশ থেকে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, কুটির, হস্ত ও কারু এবং হাইটেকসহ মোট ৩০০ উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩০০টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে। এদের মধ্যে ১১৬ জন নারী উদ্যোক্তা এবং ১০৭ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন। অর্থাৎ মেলায় ৫২ শতাংশ নারী উদ্যোক্তা অংশগ্রহণ করছেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত