২৫ মার্চকে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতির দাবি

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৪:৪৯

জাগরণীয়া ডেস্ক

একাত্তরের পঁচিশে মার্চে সংঘটিত গণহত্যার প্রেক্ষিতে একে ‘আন্তর্জাতিক গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে সেক্টর কমান্ডার্স ফোরাম, চট্টগ্রাম জেলা ও মহানগর শাখা। চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সমাবেশ ও শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচিতে তারা এই দাবি জানান।

২৪ মার্চ (রবিবার) সংগঠনের জেলা সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশের প্রধান অতিথি চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বলেন, "১৯৭১ সালের ভয়াল কালো রাত পঁচিশে মার্চের গণহত্যা শুধু এক রাতের হত্যাকাণ্ডই ছিল না। এটা ছিল মূলত বিশ্ব সভ্যতার জন্য এক কলঙ্কজনক জঘন্যতম গণহত্যার সূচনা মাত্র। পরবর্তী নয় মাসে একটি জাতিকে নিশ্চিহ্ন করে দেওয়ার লক্ষ্যে ৩০ লাখ নিরপরাধ নারী-পুরুষ-শিশুকে হত্যার মধ্য দিয়ে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসররা পূর্ণতা দিয়েছিল সেই ঘৃণ্য ইতিহাসকে। তাদের সংঘটিত গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ সবই ১৯৪৮ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ গৃহীত ‘জেনোসাইড কনভেনশন’ শীর্ষক ঐতিহাসিক সিদ্ধান্তে বর্ণিত সংজ্ঞায় গণহত্যার চূড়ান্ত উদাহরণ"।

এছাড়া সমাবেশে বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. মঈনুদ্দিন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী, সংগঠনের বিভাগীয় সমন্বয়ক বেদারুল আলম চৌধুরী বেদার, জেলা পরিষদ সদস্য নারীনেত্রী দিলোয়ারা ইউসুফ।

সমাবেশে ঘোষণাপত্র পাঠ করেন চট্টগ্রাম জেলা সেক্টর কমান্ডার্স ফোরামের মহিলা সম্পাদিকা অ্যাডভোকেট সাইফুন্নাহার খুশি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত