x

এইমাত্র

  •  ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ৯১৮, মারা গেছেন ১৯ জন: এনডিটিভি
  •  ব্রিটেনে করোনায় ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৬০ জন; মোট ১০১৯। আক্রান্ত বেড়ে ১৭ হাজার ৮৯: ইভনিং স্ট্যান্ডার্ড
  •  জার্মানিতে বসবাসরত পাঁচজন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে একজন নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন
  •  ইরানে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৫৪০৯ এবং মৃত ২৫১৭

পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ১৩:১২

জাগরণীয়া ডেস্ক

ভিসা ছাড়া বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে তৈরী করা পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।

স্থানীয় সময় ৯ জানুয়ারি (বুধবার) যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনারসের ওই পাসপোর্ট সুচকটি প্রকাশ করে। যাতে দেখা গেছে, বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে র‍্যাংকিংয়ে বাংলাদেশ ১০০তম অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর স্থানে অবস্থান করছে। একই অবস্থানে রয়েছে আরও ৩ দেশ-লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদান। 

এর আগে ২০১৮ সালের অক্টোবরে বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে ৯৫ থেকে পাঁচ ধাপ পিছিয়ে ১০০তম অবস্থানে গিয়েছিল বাংলাদেশ। তখনও বাংলাদেশের ৪১টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা ছিল।

সূচকে বাংলাদেশের পাশাপাশি অবস্থানে আছে শ্রীলঙ্কা। ৪৩ দেশে ভিসা ছাড়া ভ্রমণ সুবিধা নিয়ে ৯৫তম র‍্যাংকিংয়ে এ দেশটি। ৪০টি দেশে ভিসা ছাড়া পাসপোর্ট দিয়ে ভ্রমণ সুবিধা নিয়ে নেপাল রয়েছে ৯৮তম স্থানে। মাত্র ৩৩টি দেশে ভ্রমনের সুবিধা নিয়ে দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে অনেকটাই পিছিয়ে আছে পাকিস্থান। তালিকায় তার অবস্থান ১০২তম। অপরদিকে, বিশ্বের ৬১টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৭৯তম অবস্থান করছে ভারত।

তালিকা বলছে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। এ দেশের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। এরপরেই আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত