x

এইমাত্র

  •  দেশে করোনায় আরও ৩ মৃত্যু, শনাক্ত ৩৫: স্বাস্থ্য অধিদপ্তর
  •  করোনা: ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১২০০ জনের মৃত্যু
  •  জুমার জামাতে ১০, ওয়াক্ত নামাজে ৫ জন মসজিদে যেতে পারবেন
  •  ১৪ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখতে বিজিএমইএর অনুরোধ

গণ বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পেলেন তৃতীয় লিঙ্গরা

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ১৫:৪৪

জাগরণীয়া ডেস্ক

সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গের ০৩ জনকে নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগ দিয়েছে। 

১১ নভেম্বর (রবিবার) বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে সুমনা ও আঁখিকে নামে দুই জন তৃতীয় লিঙ্গের সদস্যকে নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে গত ১ অক্টোবর প্রথম তৃতীয় লিঙ্গের নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগপ্রাপ্ত হন নূরমালা নীলা। এরা সাভারের পল্লীবিদ্যুত এলাকার হিজড়া দলের সদস্য ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন বলেন, এই তৃতীয় লিঙ্গের মানুষ যেন নিজেদের সমাজের জন্য বোঝা মনে না করেন, তারা যেন সমাজের অংশ হিসেবে বাঁচতে পারে সেজন্য তাদেরকে একটি সুযোগ দেয়া হয়েছে। তাদের জন্য আমাদের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।

প্রথম নিরাপত্তাকর্মী হিসেবে নিয়োগপ্রাপ্ত নূরমালা নীলা বলেন, যখন থেকে বুঝতে শিখেছি আমি সমাজের অন্যদের থেকে আলাদা, তখন থেকেই অবহেলা তিরস্কার যৌন হয়রানির শিকার হয়েছি। কিন্তু এখানে আসার পর থেকে আমার ধারণা পাল্টাতে থাকে। তাই আমি আমার সঙ্গের অন্যদের এখানে আসার জন্য বলি। এখন আমি আর নিজেকে ছোট মনে করি না বরং একজন মানুষ মনে করি।

উল্লেখ্য, ২০১৩ সালে নভেম্বরে হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেয় সরকার। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত